গার্ডেনরিচের নেচার পার্কের সামনে থেকে ব্রেস ব্রিজ পর্যন্ত কেএমডিএ-র প্রস্তাবিত একটি উড়ালপুল নিয়ে সমীক্ষা শুরু করল রাইটস।

ওই এলাকায় যান চলাচলে গতি আনতে বছরখানেক আগেই ব্রেস ব্রিজ থেকে গার্ডেনরিচ উড়ালপুল পর্যন্ত নতুন একটি উড়ালপুল তৈরির পরিকল্পনা করা হয়। কিন্তু ওই জায়গায় এই উড়ালপুল আদৌ তৈরি করা যাবে কি না, তা খতিয়ে দেখতেই সমীক্ষার ভার দেওয়া হয়েছে রাইটস-কে। রাইটস-এর তরফে সবুজ সঙ্কেত মিললে তবেই ওই প্রকল্পের কাজ শুরু করা হবে।

কেএমডিএ-র এক আধিকারিক জানিয়েছেন, এই প্রকল্পের বিষয়ে কলকাতা বন্দর এবং রেলের সঙ্গেও আলোচনায় বসা হবে। এলাকাটি এখন বন্দর কর্তৃপক্ষের। তা ছাড়া, ব্রেস ব্রিজ সংলগ্ন এলাকায় রেললাইন থাকায় রেলের সঙ্গেও কথা বলা দরকার।

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

কেএমডিএ সূত্রের খবর, ওই এলাকাটি যানজটপ্রবণ হওয়ায় অনেক দিন আগেই রাজ্য প্রশাসন ও স্থানীয় বাসিন্দাদের তরফে একটি উড়ালপুল তৈরির প্রস্তাব এসেছিল। কিন্তু অর্থ বরাদ্দ না হওয়ায় সেই প্রস্তাব বাস্তবায়িত করা সম্ভব হয়নি। তা ছাড়া, দোকান-বাজার থাকায় সেখানে জমি পাওয়া নিয়েও জটিলতা হতে পারে। সেই সঙ্গে পরিকাঠামোগত আরও অনেক সমস্যা থাকতে পারে। যে কারণে এই সমীক্ষা করানো হল।

কেএমডিএ সূত্রের খবর, ওই উড়ালপুল তৈরি হলে নেচার পার্ক থেকে খুব দ্রুত ব্রেস ব্রিজে পৌঁছনো যাবে। ফলে বন্দর এলাকায় যে যানজট হয়, তা এড়ানো সম্ভব হবে বলেই কেএমডিএ-র আধিকারিকেরা মনে করছেন। রাইটস সম্মতি দেওয়ার পরেই ওই উড়ালপুলের নকশা তৈরির কাজ শুরু হবে। তবে লোকসভা নির্বাচন চলায় এ ব্যাপারে আলোচনা স্থগিত রয়েছে বলেই কেএমডিএ-র আধিকারিকেরা জানান।