• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শহুরে বেকারদের জন্য ঋণ রাজ্যের

Unemployment
প্রতীকী ছবি।

Advertisement

গ্রামের সঙ্গে শহরের বেকার যুবক-যুবতীদেরও আর্থিক ভাবে স্বনির্ভর করে তুলতে সহজ শর্তে ঋণ দেবে রাজ্য সরকার। এর জন্য চলতি বছরের রাজ্য বাজেটে ৫০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

শহর ও শহরতলিতে বহু কারখানা, সিনেমা হল বন্ধ হওয়ায় কাজ হারাচ্ছেন অনেকে। মেধা থাকা সত্ত্বেও বেসরকারি সংস্থায় কাজ করে ঠিক মতো বেতন পাচ্ছেন না তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা। তাঁরা যাতে খুচরো ব্যবসা বা উৎপাদন প্রতিষ্ঠান শুরু করেন, সে দিকেই নজর দিয়েছে রাজ্য। রাজ্য সমবায় ব্যাঙ্কের মাধ্যমে মিলবে ওই ঋণ।

প্রশাসন সূত্রের খবর, বেকার যুবক-যুবতীদের স্বাবলম্বী করতে ‘কর্মসাথী’ প্রকল্প চালু হচ্ছে। আগামী তিন বছরে প্রতি বছর এক লক্ষ করে বেকারের নিয়মিত আয়ের সংস্থান করা হবে। সমবায় ব্যাঙ্কের মাধ্যমে মিলবে ২ লক্ষ টাকা ঋণ। রাজ্য সমবায় দফতরের খবর, আবেদনকারী যে এলাকার বাসিন্দা, সেখানকার সমবায় ব্যাঙ্কের মাধ্যমে ঋণের আবেদন করতে হবে। বর্তমানে রাজ্য সমবায় দফতরের অধীনে ২ লক্ষ ৩০ হাজার স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। কৃষক, কৃষক পরিবারের মহিলা-সহ গ্রামের মানুষদের স্বনির্ভর করে তুলতে ঋণ দিচ্ছে সমবায় ব্যাঙ্ক। তবে নয়া প্রকল্পে বেকার যুবক-যুবতীরা কয়েক জন মিলে গোষ্ঠী তৈরি করতে পারবেন। তাতে ঋণের পরিমাণ বেশি হবে ও যে কোনও ধরনের খুচরো ব্যবসা বা উৎপাদন প্রতিষ্ঠান শুরু করা সহজ হবে বলে দাবি দফতরের আধিকারিকদের। সমবায় মন্ত্রী অরূপ রায় বলেন, ‘‘গ্রামের সঙ্গে শহরের বেকার যুবক-যুবতীরাও যাতে স্বনির্ভর হন, তাই এই নতুন প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন