• প্রদীপ্তকান্তি ঘোষ
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাসস্থান কি পরিচ্ছন্ন, চাওয়া হতে পারে ছবি

Coronavirus
প্রতীকী ছবি

করোনার পরিস্থিতিতে ডেঙ্গি মোকাবিলার সরকারি কাজ বাধা পাচ্ছে প্রায় সব জায়গাতেই। অভিযোগ, পুরসভার লোক গৃহস্থের বাড়ি কিংবা আবাসনে গেলেও ভিতরে ঢুকতে পারছেন না। ফলে কোথাও জল জমে রয়েছে কি না, তা না দেখেই ফিরে আসছেন পুরকর্মীরা। অচেনা শত্রু কোভিডের সঙ্গে তাই চেনা শত্রু ডেঙ্গি দাপাদাপি শুরু করলে পরিস্থিতি ভয়াবহ হতে পারে। ফলে উত্তর ২৪ পরগনার জেলা প্রশাসন এই অবস্থায় চাইছে নাগরিকদের পাশে পেতে। যাতে নাগরিকেরা নিজেরাই নিজেদের বাড়ির সম্বন্ধে তথ্য প্রশাসনের কাছে ঠিক মতো সরবরাহ করেন।

কী ভাবে? জেলা প্রশাসন সূত্রে খবর, করোনার পরিস্থিতিতে পুরকর্মীরা বাড়ি, বহুতল, আবাসনে পৌঁছতে না পারলে গৃহকর্তা কিংবা আবাসনের কমিটির সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখবেন প্রশাসনের লোকজন। আবাসিকদের অনুরোধ করা হবে, যাতে তাঁরাও প্রশাসনের সঙ্গে নিজেদের জায়গা পরিষ্কার থাকছে কি না, সে দিকে নজরদারি চালান। বহুতলে বা আবাসনে জল জমে আছে কি না, তাতে মশার লার্ভা জন্মানোর আশঙ্কা আছে কি না, নিয়মিত জায়গা পরিষ্কার হচ্ছে কি না, প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখে সে দিকে নজর রাখতে হবে আবাসন কর্তৃপক্ষ বা কমিটিকে। সোমবার জেলা প্রশাসনের বৈঠকের পরে তেমন ইঙ্গিত মিলছে। প্রয়োজনে জল কিংবা আবর্জনা পরিষ্কারের পরে আবাসনের ছবি তুলে কর্তৃপক্ষকে প্রশাসনের কাছে পাঠাতে হবে। 

সোমবার কোভিড-১৯ মোকাবিলার পর্যালোচনা বৈঠকে বসেছিলেন উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের কর্তারা। বৈঠকে বিধাননগর, ব্যারাকপুর এবং বারাসতের পুলিশের শীর্ষ আধিকারিকেরা ছাড়াও জেলার স্বাস্থ্যকর্তারা ছিলেন। আলোচনায় করোনার পাশাপাশি ডেঙ্গি মোকাবিলার প্রসঙ্গও উঠেছে বলেই খবর। এর জন্য সাধারণ মানুষের উপরে নির্ভর করে এগোনোর কথাই বৈঠকে ভাবা হয়েছে।

ছোঁয়াচের আশঙ্কায় ডেঙ্গি-সহ পতঙ্গবাহিত রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে বাড়ি বাড়ি সমীক্ষার কর্মসূচি ধাক্কা খেয়েছে। আগামী সোমবার থেকে রাজ্য জুড়ে তা আনুষ্ঠানিক ভাবে শুরু হওয়ার কথা থাকলেও, কর্মসূচি বাস্তবায়িত করা নিয়ে চিন্তিত প্রশাসন। তা নিয়ে আলোচনাও করেছেন উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন স্তরের কর্তারা। 

জেলা প্রশাসনের এক কর্তার কথায়, ‘‘করোনা আবহে বাড়িতে বাইরের লোকের ঢোকা নিয়ে অনেকের ছুতমার্গ রয়েছে। সে কারণে আমজনতার উপরে ভরসা রাখা হচ্ছে। তাঁরা প্রশাসনের সঙ্গে কথা বলে যেন পদক্ষেপ করেন।’’

ডেঙ্গি মোকাবিলায় বাড়ি বাড়ি সমীক্ষার কাজের দায়িত্বপ্রাপ্তদের প্রশিক্ষণ দেওয়া হয় ওই দিন। বঙ্গের পুর এলাকার জন্য ওয়েবিনারে প্রশিক্ষণের ব্যবস্থা করেছিল পুর ও নগরোন্নয়ন দফতর। গত কয়েক বছরে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের নিরিখে সামনের সারিতে ছিল উত্তর ২৪ পরগনা। ডেঙ্গি মোকাবিলায় পুলিশের ভূমিকা নিয়েও আলোচনা হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন