Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ক্রিসমাস ট্রি কী ভাবে সাজাবেন

মধুবন্তী রক্ষিত
২৩ ডিসেম্বর ২০১৬ ০০:০০

এসে গিয়েছে শীত। আর কয়েক দিন বাদেই ক্রিসমাস।

বড়দিন উদ্‌যাপন হবে আর ক্রিসমাস ট্রি থাকবে না তা কি হয়?

ছোট থেকে বড় সবার আনন্দের উত্সব ক্রিসমাস। আর তাই ট্রি সাজানোর উত্সাহও ছোট, বড় সকলেরই থাকে।

Advertisement

আসুন দেখে নেওয়া যাক কী ভাবে সাজাতে পারেন এ বছরের ক্রিসমাস ট্রি।

মনোক্রোম ডেকর



যদি ক্রিসমাস ট্রি সাজানোর মধ্যে দিয়ে নিজের রুচির পরিচয় দিতে চান, তা হলে সাজানোর কাজে কোনও একটা রঙের সামগ্রী ব্যবহার করুন। ঘরের দেওয়ালের সঙ্গে সামঞ্জস্য রেখে বেছে নিন ডেকরেশনের রং। এই ধরনের মনোক্রোম্যাটিক বা একরঙা ক্রিসমাস ট্রি সাজানোর মধ্যে রুপোলি, নীল, সোনালি অথবা লাল রং সবচেয়ে জনপ্রিয়। নিউ মার্কেট, গড়িয়াহাট মার্কেট অথবা যে কোনও মলের স্টেশনারি দোকান থেকে পছন্দের রঙের ডেকরেশনের জিনিস কিনে নিন। রাখতে পারেন রাংতার ছড়া, কাচের বল, ছোট ছোট উপহারের মতো দেখতে সজ্জা, আর সবচেয়ে আকর্ষক ক্রিসমাস ট্রি-র ওপর তারা।

অন্য রঙের ক্রিসমাস ট্রি



প্রতি বছর তো সেই একই সবুজ রঙের ক্রিসমাস ট্রি সাজান। এই বছর একটু অন্য রকম সাদা ক্রিসমাস ট্রি নিয়ে আসুন। সাদা গাছের সঙ্গে নীল অথবা রুপোলি ডেকরেশন ব্যবহার করুন। ইচ্ছা হলে দুটো রংই ব্যবহার করতে পারেন। যে কোনও দোকানেই পেয়ে যাবেন চকচকে রাংতার মালা। জড়িয়ে দিন গাছের ওপর। কিছুটা গোল করে জড়িয়ে রেখে দিন ক্রিসমাস ট্রি-এর নীচে। এতে আপনি ক্রিসমাস ট্রি-এর স্ট্যান্ড সহজেই ঢেকে ফেলতে পারেন।

বাড়িতে নিশ্চয়ই অনেক আকারের খালি বাক্স রয়েছে। বিভিন্ন সাইজ আর শেপের কয়েকটা বাক্স বেছে নিন। বাজার থেকে কিনে আনুন চকচকে র‌্যাপিং পেপার। সুন্দর করে মুড়ে নিন। ইচ্ছা হলে মানানসই রিবন দিয়ে বেঁধে বো বানিয়ে নিন। ক্রিসমাস ট্রি-এর নীচে এই উপহারগুলো সাজিয়ে রাখুন। নিমেষে ঘর উজ্জ্বল দেখাবে।

আলোর সাজ




ক্রিসমাস ট্রি এ ভাবে সাজাতে একঘেয়ে লাগছে? অন্য কিছু করতে চান? তাহলে লাগাতে পারেন টুনি বাল্ব-এর ছড়া। নানা রঙের অথবা এক রঙের আলো দিয়ে সাজিয়ে ফেলুন এ বারের ক্রিসমাস ট্রি। ক্রিসমাস ট্রি-এর পাশে পুরনো সুন্দর কাচের শিশির মধ্যে টুনি বাল্বের তার রাখতে পারেন। এক সঙ্গে যখন সব আলো জ্বলে উঠবে আপনার ক্রিসমাস ট্রি দেখতে লাগবে অনবদ্য।

পোর্সেলিনের সজ্জা




বাজেট যদি অনুমতি দেয়, তাহলে কিনে নিতে পারেন চিনা মাটির সুক্ষ সজ্জার সামগ্রী। নিউ মার্কেট, গড়িয়াহাট বা মলের যে কোনও দোকানে পেয়ে যাবেন এই ধরনের সামগ্রী। পছন্দ অনুযায়ী বেছে নিয়ে সাজিয়ে তুলুন আপনার ঘরের কোনে রাখা ক্রিসমাস ট্রি। পোর্সেলিনের সজ্জা যদি ব্যবহার করেন তাহলে মনে রাখবেন এগুলো খুবই ভঙ্গুর। তাই ক্রিসমাস ট্রি যাতায়াতের পথে রাখবেন না। ইচ্ছা হলে পুরো চিনামাটির ক্রিসমাস ট্রি কিনে নিতে পারেন। আশেপাশে রেখে দিন সূক্ষ কাচ এবং পোর্সেলিনের ডেকরেটিভ ফিগার, ছোটখাট সামগ্রী।

হ্যান্ডিক্রাফটস-এর সাজ



শীত কালে শহরে বিভিন্ন হস্তশিল্প মেলা চলে। যদি একদম অন্য ভাবে সাজিয়ে তুলতে চান, তা হলে ভারতের বিভিন্ন প্রদেশের নিদর্শন দিয়ে সাজিয়ে নিন আপনার ক্রিসমাস ট্রি। রাখতে পারেন বাংলার টেরাকোটা, কাশ্মীরের প্যাপিয়ার মাচে, রাজস্থানের জমকালো কাপড়ের হাতি, পাখি, উট ইত্যাদি। বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে কিনতে পারেন মাটির সজ্জা সামগ্রী।

নস্টালজিয়ার সাজ



ক্রিসমাস হল পরিবারের সকলের সঙ্গে সময় কাটানোর উত্সব। তাই ক্রিসমাস ট্রি-এর সাজেও রাখুন আপনার পরিবারের সবার আনন্দের ছোঁয়া। পরিবারের সকলের বিশেষ কিছু স্মৃতি, হতে পারে আপনার ছোটবেলার প্রিয় ছবি, বাবার প্রিয় চকোলেট, মায়ের পছন্দের কানের দুল। এ ছাড়াও রাখতে পারেন বিশেষ স্মৃতি স্মারক। স্কুলের প্রথম আই কার্ড, বিশেষ কোনও ইভেন্টের টিকিট, ছেলে বা মেয়ের প্রথম মোজা।

যে ভাবেই সাজান না কেন, এই ক্রিসমাস ট্রি-এর মধ্যে দিয়ে দিয়ে ফুটিয়ে তুলুন নিজের ভিতরে লুকিয়ে থাকা শিল্পীকে। আর চুটিয়ে উপভোগ করুন ক্রিসমাস।

ছবি: সংগৃহীত

আরও পড়ুন

Advertisement