• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুন্দরবনকে প্লাস্টিকমুক্ত করতে নতুন উদ্যোগ

rally
প্লাস্টিক বন্ধ করতে মিছিল। গোসাবায়। নিজস্ব চিত্র

গোটা সুন্দরবন তথা গোসাবা ব্লককে প্লাস্টিক মুক্ত করতে উদ্যোগী হল প্রশাসন। সম্প্রতি এ বিষয়ে গোসাবা ব্লকের বিভিন্ন বাজারে বাজারে তল্লাশি অভিযান চালানো হয় ব্লক প্রশাসনের তরফে। প্লাস্টিকের পরিবর্তে কাপড়ের ক্যারিব্যাগ তুলে দেওয়া হয় দোকানদার, পর্যটকদের হাতে।

২৯ জানুয়ারি মৃত্যু হয়েছিল সুন্দরবনের উন্নয়নের অন্যতম কাণ্ডারী তুষার কাঞ্জিলালের। দিন কয়েক আগে রাঙাবেলিয়া পঞ্চায়েতের পাখিরালয় মৌজায় তুষারের স্মৃতির উদ্দেশ্যে স্মরণসভার আয়োজন হয়েছিল। সেই স্মরণসভা থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়, গোসাবা ব্লক তথা গোটা সুন্দরবনকেই প্লাস্টিকমুক্ত করতে হবে। গোসাবার সাধারণ মানুষ থেকে শুরু করে পর্যটকেরা যাতে কোনও ভাবেই প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার না করেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় উপস্থিত ছিলেন গোসাবার বিডিও সৌরভ মিত্র, পঞ্চায়েত সমিতির সভাপতি অচিন পাইক প্রমুখ।

তুষারের স্বপ্ন ছিল, প্লাস্টিকমুক্ত সুন্দরবন গড়ে তোলা। তাঁর সেই স্বপ্ন সফল করার জন্যই এই উদ্যোগ প্রশাসনের। পাখিরালয় থেকে গোসাবা পর্যন্ত একটি পথসভা অনুষ্ঠিত হয় ওই দিন। সেখানে পথসভায় পা মেলান পুলিশ-প্রশাসনের আধিকারিক, হোটেল ব্যবসায়ী, পর্যটকেরা। বিডিও বলেন, ‘‘এক বছর আগে থেকেই আমরা এ বিষয়ে এলাকার মানুষকে সচেতন করা শুরু করেছিলাম। কিন্তু সকলে সে ভাবে সচেতন না হওয়ায় নতুন করে আবার প্রচেষ্টা শুরু হয়েছে।” 

প্রশাসনের আধিকারিকেরা একদিকে যেমন দোকানদারদের হাতে প্লাস্টিকের বদলে কাপড়ের ব্যাগ তুলে দেন, তেমনই পর্যটকদের হাতেও কাপড়ের ব্যাগ তুলে দেওয়া হয়। বিডিও জানিয়েছেন, এ বার থেকে নিয়মিত তদারকি করা হবে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন