• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্থায়ীকরণের বদলে বদলির সিদ্ধান্ত, আন্দোলনে ডিপিএলের অস্থায়ী শ্রমিকরা

Durgapur
স্থায়ীকরণের দাবিতে আন্দোলন। নিজস্ব চিত্র।

স্থায়ীকরণের বদলে কর্মীদের অন্যত্র বদলির চেষ্টার অভিযোগে আন্দোলনে নামলেন দুর্গাপুর প্রজেক্ট লিমিটেড (ডিপিএল)-এর প্রায় ৪০০ জন কর্মী। মঙ্গলবার ডিপিএলের বিদ্যুৎ ডিভিশনের সামনে আন্দোলন মঞ্চ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়, এ ভাবে বদলি করার চেষ্টা হলে বৃহত্তর আন্দোলন শুরু হবে।

১৯৮২ সালে তৈরি হওয়া ডিভিসির দুর্গাপুর থার্মাল পাওয়ার স্টেশন এখন এক প্রকার রুগ্ন অবস্থায়। এখানে স্থায়ী অস্থায়ী মিলিয়ে প্রায় ৯০০ জন কাজ করেন। অস্থায়ীদের মধ্যে প্রচুর কর্মী রয়েছেন, যাঁরা দীর্ঘদিন ধরে এখানে কাজ করে চলেছেন। বার বার দাবি উঠলেও এই শ্রমিকদের স্থায়ী করার উদ্যোগ নেওয়া হয়নি।

এখন আন্দোলনরত কর্মীদের অভিযোগ, স্থায়ী তো করাই হয়নি উল্টে ওই কর্মীদের অন্যত্র বদলির সার্কুলার জারি করেছে কর্তৃপক্ষ। এর ফলে সমস্যায় পড়বেন ওই কর্মীরা। কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছেন এই অস্থায়ী কর্মীরা।

শ্রমিক সংগঠনগুলির অভিযোগ, ৩৮ বছর হয়ে গেলেও তাপবিদ্যুৎ কেন্দ্রের আধুনিকীকরণের কোনও ব্যবস্থা হয়নি। এর মাঝেই এ বছর সেপ্টেম্বরে ডিভিসি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, ৪ নম্বর ইউনিট বন্ধ করে দেওয়ার। আধুনিকীকরণ হলে দুর্গাপুরের এই ইউনিটটি বেঁচে যাবে। সেই সঙ্গে কাজ হারাতে হবে না এখানে কর্মরত শ্রমিকদেরও। ইউনিটের আধুনিকীকরণ এবং কর্মীদের স্থায়ী করার দাবিতে লাগাতার আন্দোলন করছে শ্রমিক সংগঠনগুলি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন