• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের তৃণমূলের সমাবেশে ছত্রধর

Chatradhar Mahato
লালগড়ের সিজুয়া গ্রামে জনসংযোগে ছত্রধর মাহাতো। বুধবার। নিজস্ব চিত্র।

ফের স্বমহিমায় রাজনৈতিক কর্মসূচিতে ফিরছেন তৃণমূলের রাজ্য সম্পাদক ছত্রধর মাহাতো! খুব শীঘ্রই তৃণমূলের রাজনৈতিক সমাবেশে দেখা যাবে তাঁকে। 

তৃণমূল সূত্রের খবর, করোনা পরবর্তী শারীরিক দুর্বলতা কাটিয়ে ছত্রধর এখন জনসংযোগ কর্মসূচি শুরু করে দিয়েছেন। তাঁর গ্রাম আমলিয়ার অদূরে পাথরডাঙাচকে নিয়মিত লোকজনের সঙ্গে দেখা করছেন। মানুষের সমস্যার কথা শুনছেন। দলীয় নেতৃত্বের সঙ্গেও ফোনে সাংগঠনিক বিষয়ে আলাপ-আলোচনা সারছেন। তৃণমূল সূত্রের খবর, আসন্ন বাঁদনা ও সহরায় পরবে বেশ কিছু কর্মসূচি রয়েছে রাজ্য সম্পাদকের। উৎসবের রেশ কাটলে দলের একটি সমাবেশে যোগ দেবেন তিনি। তবে এনআইএ-এর কথা মাথায় রেখে সেই সমাবেশের দিনক্ষণ অবশ্য আপাতত গোপন রাখা হচ্ছে। 

বিশেষ আদালতের নির্দেশে এগারো বছর আগে লালগড়ে সিপিএম কর্মী খুনের মামলায় আপাতত ছত্রধরকে গ্রেফতার বা হেফাজতে নিয়ে জেরা করতে পারবে না এনআইএ। তবে এনআইএ-র তদন্তের স্বার্থে ছত্রধরকে সবরকম সহযোগিতা করতে হবে, এমনই জানিয়েছে আদালত। পুজোর আগে গত ২০ সেপ্টেম্বর জামবনির চিল্কিগড়ে দলীয় প্রকাশ্য ভিড়ে ঠাসা সভায় ছত্রধরকে শেষ বারের মতো দেখা গিয়েছিল। তার পরে অসুস্থতার কারণ দেখিয়ে শালবনির কোবরা ক্যাম্পে এনআইএ-র জেরা এড়িয়েছেন জনসাধারণের কমিটির প্রাক্তন নেতা। এর পরে অসুস্থতার জন্য কলকাতার বিশেষ আদালতেও হাজির হননি ছত্রধর। ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশালিটিতে নমুনা পরীক্ষা করিয়ে জানা যায় তিনি করোনায় আক্রান্ত। তাই পরে বার কয়েক আদালতে হাজির হননি। তদন্তে ছত্রধর সহযোগিতা করছেন না, তাই তাঁকে গ্রেফতার করে হেফাজতে নিয়ে জেরা করার জন্য বিশেষ আদালতে আবেদন করেছিল এনআইএ। 

করোনা মুক্ত হলেও শারীরিক দুর্বলতার জন্য আদালত মুখো হননি তৃণমূলের রাজ্য সম্পাদক। ২১ অক্টোবর অবশ্য এনআইএ-র বিশেষ আদালত ছত্রধরের আইনজীবী কৌশিক সিংহের আবেদনের ভিত্তিতে জানিয়ে দেয়, এখনই ছত্রধরকে গ্রেফতার করা যাবে না। তবে প্রয়োজনে ছত্রধরকে নোটিস পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সাময়িক স্বস্তি পেলেও ছত্রধর যে দুশ্চিন্তামুক্ত নন, তা মানছেন তাঁর ঘনিষ্ঠ মহল। ছত্রধর বলেন, "শারীরিক দুর্বলতা থাকায় এবার পুজোয় কেবল লালগড়ের মণ্ডপে গিয়েছিলাম। শরীর ঠিক থাকলে কিছুদিনের মধ্যেই দলের রাজনৈতিক সভা-সমাবেশে যোগ দেব। আপাতত, এলাকায় নিয়মিত জনসংযোগ চালিয়ে যাচ্ছি।"

 ছত্রধরের দাবি মেনে ঝাড়গ্রাম ব্লক তৃণমূলের সভাপতি করা হয়েছে নরেন মাহাতোকে। ছত্রধরের প্রাক্তন সঙ্গী নরেনও পুজোর আগে লোধাশুলিতে কেন্দ্র বিরোধী একটি সমাবেশে নজরকাড়া জমায়েত করেছিলেন। সেই কারণে ছত্রধর ও তাঁর প্রাক্তন সঙ্গীদের দলীয় কর্মসূচিতে গুরুত্ব দিয়ে রাখতে চায় তৃণমূল। জেলা তৃণমূলের মুখপাত্র সুব্রত সাহা বলেন, ‘‘ছত্রধর মাহাতো জননেতা। মানুষ তাঁকে চান। উনি শীঘ্রই দলীয় কর্মসূচিতে যোগ দেবেন।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন