• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেলেনি কোড, বিশ্ববিদ্যালয়ে নালিশে বিপত্তি 

university
ফাইল চিত্র।

রাজ্য সরকারের নির্দেশে ষষ্ঠ সিমেস্টার এবং তৃতীয় বর্ষের পরীক্ষা না হওয়া সত্ত্বেও ফল প্রকাশ করেছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রকাশিত ফল নিয়ে পরীক্ষার্থীরা আপত্তি জানানোর জন্য সোমবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে পরীক্ষা নিয়ামকের সঙ্গে সরাসরি কথা বলতে পারবে বলে জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু, যে ‘সিস্কো’ (cisco) অ্যাপ্লিকেশনের মাধ্যমে পরীক্ষা নিয়ামকের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স আলোচনায় পরীক্ষার্থীদের অংশ নিতে বলা হয়েছিল, তার জন্য দরকারি কোডই (সংখ্যা) পেলেন না বহু পরীক্ষার্থী। ফলে তাঁরা আলোচনায় যোগ দিতে পারেননি। যা নিয়ে অনেকে ক্ষুব্ধ।

 কাঁথি দেশপ্রাণ কলেজের তৃতীয় বর্ষের ছাত্র বিশ্বজিৎ বারুইর দাবি, ‘‘প্রাপ্ত নম্বরে অসঙ্গতি রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অ্যাপ্লিকেশন মোবাইলে ডাউনলোড করেছিলাম। ভিডিয়ো কনফারেন্সে অংশ নিতে একটি নির্দিষ্ট কোড চাওয়া হয়েছিল। ওই কোড কলেজ কর্তৃপক্ষ দিতে  না পারায় আলোচনায় যোগ দিতে পারিনি।’’ শুধু ওই কলেজ নয়, কোড না পাওয়ায় জেলার বহু পরীক্ষার্থী এই সুযোগ পাননি বলে অভিযোগ।

রবিবার বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সমস্ত কলেজ কর্তৃপক্ষকে এই সংক্রান্ত লিখিত নির্দেশও দেওয়া হয়েছিল। সেখানে ফল নিয়ে অসন্তোষের কথা জানানোর জন্য সোমবার এবং বুধবার দু’দিন ভিডিয়ো কনফারেন্সের কথা বলা হয়। দুপুর সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত ওই কনফারেন্স করার কথা। এর জন্য স্মার্ট ফোনে সিস্কো অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলা হয়।  বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ সংগঠনের সম্পাদক অমিত কুমার দে বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের নোটিস পাওয়ার পর কলেজের ওয়েবসাইট এবং বিভাগীয় অধ্যাপকদের হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে পরীক্ষার্থীদের ভিডিয়ো কনফারেন্সের কথা জানিয়েছিলাম। দু’একজন পরীক্ষার্থী ছাড়া কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেননি।’’ ছাত্রছাত্রীদের অবশ্য বক্তব্য, নির্দিষ্ট কোড না পেলে তাঁরা ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে যোগাযোগ করবে কীভাবে!  

প্রযুক্তিগত সমস্যার কারণে যে সব পরীক্ষার্থী ভিডিয়ো কনফারেন্সে এ দিন যোগ দেওয়ার সুযোগ পাননি, তাঁদের জন্য সময় বাড়ানোর দাবিও তুলেছেন বেশ কয়েকটি কলেজ কর্তৃপক্ষ। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দেবাশিস শর্মা বলেন, ‘‘এদিন ফল সংক্রান্ত ব্যাপারে ভিডিয়ো কনফারেন্সে বহু পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। স্মার্ট ফোনে যে মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলা হয়েছিল সেখানে প্রয়োজনীয় কোড প্রতিটি কলেজের অধ্যক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে। তবে এদিন যাঁরা কনফারেন্সে অংশ নিতে পারেননি তাঁরা আগামী বুধবার ফের অংশ নিতে পারবেন। তার পরেও যদি কোনও পরীক্ষার্থী ফল নিয়ে তাঁর মতামত জানাতে চান, তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন