• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রণ-পা নাচ আর ব্যান্ডের তালে প্রচারে পুলিশ

Police
Cap: মেদিনীপুরে ব্যান্ড বাজিয়ে সচেতনতা প্রচার পুলিশের। (ডানদিকে) খড়্গপুরে রণ -পায়ে প্রচার। ছবি: সৌমেশ্বর মণ্ডল ও নিজস্ব চিত্র

একটাই আবেদন- বাড়ি থেকে বেরবেন না!

লকডাউনে মানুষকে সচেতন করতে চেষ্টার কসুর নেই পুলিশের। এ বার রণ-পা নৃত্য এবং পুলিশ ব্যান্ডের সাহায্য নিয়ে পথে নামলেন তাঁরা। মঙ্গলবার থেকে খড়্গপুর টাউন পুলিশের উদ্যোগে শুরু হল এই রণ-পা নৃত্যে প্রচার কর্মসূচি। এ দিন সকালে শহরের নিমপুরা, নিউ সেটলমেন্ট, মালঞ্চ এলাকায় চলে এই প্রচার। বিকেলে শহরের গোলবাজার, সুভাষপল্লি, ইন্দা-সহ বিভিন্ন এলাকায় এই প্রচার করা হয়।

আইসি রাজা মুখোপাধ্যায়ের উপস্থিতিতে চলে এই প্রচার। পুলিশ সূত্রে জানা গিয়েছে, জেলা পুলিশের সহযোগিতায় ধেড়ুয়া থেকে ওই রণ-পা শিল্পীদের নিয়ে এসে প্রচার চালানো হচ্ছে। ওই রণ-পা শিল্পীদের জামার সঙ্গে লাগানো ফ্লেক্সে সামাজিক দূরত্ব বজার রাখা, মাস্ক-স্যানিটাইজ়ার ব্যবহার থেকে লকডাউন মেনে চলার নানা আবেদন রয়েছে। সেই সঙ্গে যাচ্ছে প্রচার গাড়ি।

মিশ্র সংস্কৃতির এই শহরে বাঙালি ছাড়াও তেলুগু, সাঁওতালি-সহ নানা ভাষা মানুষ বাস করেন। তাই প্রচার গাড়ি থেকে তেলুগু, সাঁওতালি, হিন্দি ভাষাতেও আবেদনের রেকর্ড চালানো হচ্ছে। এছাড়াও ইংরেজি, ওড়িয়া ভাষায় প্রচার করার পরিকল্পনা করছে টাউন পুলিশ। আগামী কয়েকদিন ধরে শহর জুড়ে এই প্রচার কর্মসূচি চলবে বলে জানা গিয়েছে।

অন্যদিকে এ দিনই শহরের বিভিন্ন এলাকায় অসচেতন মানুষকে সতর্ক করতে অভিযান চালায় পুলিশ। লকডাউন অমান্য করে অকারণে শহরে গাড়ি, বাইকে ঘুরে বেড়ানো মানুষকে সতর্ক করা হয়। সেই সঙ্গে ঝাপেটাপুর এলাকা থেকে আটক করা হয়েছে ১৭টি বাইক ও ১টি গাড়ি। দেশের সঙ্গে রাজ্যেও লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। অবশ্য তার পরেও সচেতন হচ্ছে না একাংশ শহরবাসী। এ বার পুলিশের এমন প্রচার ও অভিযানের পরেও মানুষের হুঁশ ফিরবে কি না সে দিকেই তাকিয়ে প্রশাসন।

পাশাপাশি গানের তালে গা ভাসাল মেদিনীপুরের পুলিশও। গানের সুরে মানুষকে সচেতন করা হল। মঙ্গলবার মেদিনীপুরে একের পর এক এলাকা ঘুরে গান শুনিয়েছে পুলিশ ব্যান্ড। শোনা গিয়েছে ‘উই শ্যাল ওভারকাম’ গানের সুর। সঙ্গে সচেতনতামূলক ঘোষণাও চলেছে। পুলিশ জানিয়েছে, বাড়ির বাইরে বেরোবেন না। অযথা নিজের বিপদ ডেকে আনবেন না। পুলিশ ব্যান্ডের গানের সুরে অনেকেরই মন আনন্দে মেতে ওঠে। পুলিশ জানিয়েছে, এমন প্রচার আগামী দিনেও হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন