• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টানা দু’বছর পদক অঙ্ক অলিম্পিয়াডে

Debojyoti Nath
দেবজ্যোতি নাথ। নিজস্ব চিত্র

ছোটবেলায় মুখে মুখে শুনেই সে মুখস্থ করে ফেলত নামতা। তখন অনেকেই বলতেন, “এ ছেলে অঙ্কে অনেক দূর যাবে।” তাদের কথা সত্যি প্রমাণ করে দিয়ে পরপর দু’বছর ‘সায়েন্স অলিম্পিয়াড  ফাউন্ডেশন’ আয়োজিত ‘ইন্টারন্যাশনাল ম্যাথ অলিম্পিায়াড’ থেকে পদক নিয়ে এল কৃষ্ণনগরের কলিজিয়েট স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র দেবজ্যোতি নাথ।

এর আগে ২০১৬-১৭ অর্থবর্ষে সে আরও দু’জনের সঙ্গে প্রথম স্থান দখল করেছিল। দিল্লির এক পাঁচতারা হোটেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অন্য দেশের পড়ুয়ারাও এসেছিল পুরস্কার নিতে। ২০১৭-১৮ বর্ষে সে দ্বিতীয় স্থান দখল করে রুপোর পদক, ২৫ হাজার টাকা পুরস্কার জিতে নিয়েছে।

দেবজ্যোতির বাড়ি কৃষ্ণনগরের গোলাপট্টিতে। বাবা কুমারজ্যোতি নাথ প্রাথমিক শিক্ষক। দাদু নির্মল নাথ ছিলেন জেলার স্কুল পরিদর্শক। মা সঙ্গীতা নাথ অঙ্ক নিয়ে পড়াশুনো করেছেন। পারিবারিক ভাবেই সে অঙ্কের পরিবেশে  বেড়ে উঠেছে। ছোটবেলা থেকেই তার অঙ্কের উপরে ভালবাসা তৈরি হয়েছিল। সুযোগ পেলেই সে অন্য বিষয় ফেলে বসে পড়ত অঙ্ক নিয়ে। পাঠ্যপুস্তকের বাইরেও সে নিয়মিত রেফারেন্স বইয়ের অঙ্ক করতে ভালবাসে। সেই সঙ্গে আছে মায়ের উৎসাহ। মূলত মায়ের কাছেই থেকেই তার অঙ্কের প্রতি ভালবাসা তৈরি হয়েছে বলে পরিবারের সদস্যদের দাবি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন