• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনার গ্রাস, নবদ্বীপের রাস উৎসবে কাটছাঁট

Nabadwip Raas Utsav
আড়ম্বরহীন রাস উৎসব নবদ্বীপে। —নিজস্ব চিত্র।

করোনা আবহে দুর্গাপুজো, কালীপুজোর মতো এবার কাটছাঁট হল নবদ্বীপ ও শান্তিপুরের রাস উৎসবেও। ঐতিহ্যবাহী এই রাসে এবার রীতি মেনে পুজো হলেও থাকছে না কোনও আড়ম্বর। প্রাচীন ঐতিহ্য রক্ষার পাশাপাশি সচেতনতা এবং সতর্কতারও ব্যবস্থা রাখা হয়েছে পুজোমণ্ডপে।

রাস উৎসব মূলত বৈষ্ণবদের হলেও রাজা কৃষ্ণচন্দ্রের আমল থেকেই বৈষ্ণব ও শাক্ত মিলনের কেন্দ্র হয়ে উঠেছে নদিয়ার এই রাস উৎসব। এক দিকে শ্রীকৃষ্ণকে রাস চক্রে গোপিনীরা প্রদক্ষিণ করেন, অন্য দিকে বিভিন্ন দেবদেবীর পুজো হয় শাক্ত মতে। তবে দীর্ঘদিন ধরে রাসের যে ঐতিহ্য, অর্থাৎ ভাঙা রাস বা শান্তিপুরের রায় রাজাকে সাজিয়ে শোভাযাত্রা এবং নবদ্বীপে রাসের শোভাযাত্রা সবকিছুই এবার বন্ধ থাকছে বলে জানিয়েছেন পুজো উদ্যোক্তারা।

নবদ্বীপের সব থেকে বড় রাসের পুজোতেও এবার গ্রাস বসিয়েছে করোনা। যে নৈবেদ্য এই পুজোর বিশেষত্ব ছিল কোপ পড়েছে তাতেও। ছোট হয়েছে প্যান্ডেল। প্রশাসনের নির্দেশিকা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে যেটুকু না করলে নয়, তাই করা হচ্ছে। থাকছে না ভোগ বিতরণের ব্যবস্থাও। মণ্ডপে মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থাও থাকছে বলে পুজো উদ্যক্তাদের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে সাধারণ মানুষও সচেতনতার পরিচয় দিয়েছেন। তাঁরা নির্দেশিকা মেনেই আসছেন। একইভাবে বিসর্জনের ক্ষেত্রেও কাটছাঁট হয়েছে শোভাযাত্রায়। অল্প সংখ্যক লোক নিয়ে হবে বিসর্জন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন