• অভিজিৎ সাহা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশেষ ট্রেনের খবর নেই, তৈরি প্রশাসন

Train
প্রতীকী ছবি।

ভিন্ রাজ্যে আটকে রয়েছেন বহু মানুষ। তেলঙ্গানায় আটকে থাকা হাজারখানেক মানুষকে নিয়ে রবিবার বিকেলে মালদহে পৌঁছনোর কথা ছিল বিশেষ ট্রেনের। কিন্তু সেই ট্রেন পৌঁছয়নি। বিশেষ ওই ট্রেন নিয়ে কোনও তথ্যও নেই পূর্ব রেলের মালদহ ডিভিশন কর্তৃপক্ষের কাছে। তবুও ট্রেন পৌঁছলে পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্যপরীক্ষা, সরকারি কোয়রান্টিনে বা বাড়ি ফেরানোর প্রস্তুতি নিতে শুরু করেছে মালদহ জেলা প্রশাসন।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, ঝাড়খণ্ড, বিহার, ওড়িশার মতো রাজ্যে আটকে রয়েছেন জেলার অনেক শ্রমিক। ভিন্ রাজ্য থেকে বাসে ইতিমধ্যেই জেলায় ফিরতে শুরু করেছেন তাঁদের অনেকে। ট্রেনেও তাঁদের ফেরানোর পরিকল্পনা করা হয়েছে। সপ্তাহখানেক আগে একটি তালিকা প্রকাশিত হয়। সেই তালিকায় জানানো হয়েছিল, ১০ মে বেলা ৩টে নাগাদ তেলঙ্গানা থেকে মালদহ টাউন স্টেশনে পৌঁছবে বিশেষ ট্রেন। সেই ট্রেনে প্রায় ১৭০০ পরিযায়ী শ্রমিক থাকবেন। সেই মতো তৎপরতা শুরু হয়ে যায় জেলা প্রশাসনের অন্দরে। তবে মালদহ ডিভিশনের ডিআরএম যতীন্দ্র কুমার বলেন, ‘‘বিশেষ ট্রেন নিয়ে আমাদের কাছে কোনও তথ্য আসেনি। রেলমন্ত্রক থেকে তথ্য পেলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।”

এ দিকে, রেলের কাছে বিশেষ ট্রেন নিয়ে কোনও তথ্য না থাকলেও পরিযায়ী শ্রমিকদের নিয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে জেলা প্রশাসন। প্রশাসনের এক কর্তা বলেন, ‘‘প্রতি দিনই ভিন্ রাজ্য বা জেলা থেকে বহু মানুষ বাসে আচমকা জেলায় ফিরছেন। পুলিশের কাছ থেকে খবর পেয়েই সেই বাসগুলিকে গৌড়কন্যায় নিয়ে যাওয়া হচ্ছে। তার পরে প্রত্যেকের স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে। ট্রেনে থাকা শ্রমিকদের নিয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে।’’ প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, বিশেষ ট্রেন মালদহ স্টেশনে পৌঁছলেই যাত্রীদের প্রথমে শণাক্ত করা হবে। মালদহ ছাড়াও অন্য জেলার যাত্রীরা রয়েছেন কিনা তা দেখা হবে। তার পরে প্রত্যেকের লালারসের নমুনা সংগ্রহ করা হবে। এর পরে বাসে করে যাত্রীদের সরকারি কোয়রান্টিন বা বাড়ি ফেরানোর ব্যবস্থা করা হবে। তবে ট্রেন পৌঁছনোর আগাম তথ্য না থাকলে হয়রানি হতে হবে বলে দাবি প্রশাসনের কর্তাদের। মালদহের অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অশোককুমার মোদক অবশ্য বলেন, “প্রশাসন সব সময় প্রস্তুত রয়েছে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন