• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তামাঙ্গকে নেতা মানতে নারাজ

Binay Tamang

বিমল গুরুঙ্গ অন্তরালে। তাঁর জায়গায় এখন মোর্চার নেতৃত্ব অনেকটাই বিনয় তামাঙ্গের দখলে। রয়েছেন অনীত থাপাও।  কিন্তু তামাঙ্গ, থাপাকে মানতে নারাজ ডুয়ার্সের মোর্চা নেতারা।

তাঁদের বক্তব্য, ডুয়ার্স এলাকায় গুরুঙ্গের যে জনপ্রিয়তা তার ছিটেফোঁটাও নেই তামাঙ্গ বা থাপার। গুরুঙ্গ খুবই গুরুত্ব দিয়ে এই এলাকায় নিজের প্রভাব বিস্তার করেছিলেন। এমনকী, তাঁর জিএলপি-র অনেক সদস্যই ডুয়ার্স থেকে নিয়োগ করেছেন। কিন্তু এখন গুরুঙ্গ অন্তরালে চলে গিয়েছেন। সেখান থেকেই একের পর এক অডিও বার্তা জঙ্গল থেকে পাঠালেও তা কিন্তু এখন আর দাগ কাটতে পারছে না।  এ ভাবে কতদিন চলবে প্রশ্ন মোর্চার অন্দরেই।এই অবস্থায় ডুয়ার্সের মোর্চা নেতারা নেতৃত্বহীনতায় ভুগছেন।

কিন্তু সামনেই পঞ্চায়েত ভোট। তা মাথায় রেখে রাজ্যের শাসক দল তৃণমূলের দিকে ঝুঁকেছেন ডুয়ার্সের সিংহভাগ মোর্চা নেতা ও সমর্থকরা।

সম্প্রতি কালচিনি ব্লকের অধিকাংশ মোর্চা নেতা কলকতায় গিয়ে তৃণমূল নেতা অরূপ বিশ্বাসের সঙ্গে দেখা করেছেন। পুলিশি মামলা সহ ডুয়ার্সের উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে তাদের সঙ্গে। তৃণমূলের অন্দরে দার্জিলিংয়ের দায়িত্বে রয়েছেন অরূপবাবু। আলিপুরদুয়ারের জেলা সভাপতি মোহন শর্মা মোর্চার বিষয়টি দেখছেন। তৃণমূল নেতার ডুয়ার্সের মোর্চা নেতাদের সঙ্গে আলোচনা করে তাদের উন্নয়নে সামিল হওয়ার কথা বলেছিলেন। তারপরেই রাজনৈতিক পরিস্থিতি দেখেই তৃণমূেল যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোর্চার বড় একটা অংশ। তৃণমূলের আলিপুরদুয়ার জেলার সভাপতি মোহন শর্মা জানান, কেউ যদি উন্নয়ন সামিল হতে চান তাঁদের স্বাগত। তৃণমূলের নেতারা জানান, ডুয়ার্সের বিস্তীর্ণ এলাকার মোর্চা নেতারা পঞ্চায়েত ভোটের আগে দল বদল করতে চাইছেন। এতে আখের এলাকার উন্নয়নে গতি আসবে।

জয়গাঁ ২ গ্রাম পঞ্চায়েতের মোর্চার সদস্য পূর্বা লামা জানান, জয়গাঁ গ্রাম পঞ্চায়েত ১ ও ২ এবং দলসিং পাড়ার বহু পঞ্চায়েত সদস্য যুব মোর্চার নেতা ও সমর্থক তৃণমূলে যোগদান করবে। ইতিমধ্যে মোর্চা নেতারা অরূপবাবুর সঙ্গে দেখা করে ডুর্য়াস গোর্খা উন্নয়ন পর্ষদ গঠনের দাবি জানিয়েছেন।  নাম প্রকাশে অনিচ্ছুক এক মোর্চা নেতা জানান, বিমল গুরুঙ্গ নেতৃত্ব দিতে পারছেন না ডুয়ার্সে। দার্জিলিংয়ের মোর্চা নেতার অধিকাংশ বিনয় তামাঙ্গের সঙ্গে চলে গিয়েছেন। ডুয়ার্সে নেতার তামাঙ্গকে মানতে চাইছেন না। সামনে পঞ্চায়েত নির্বাচন স্থানীয় নেতাদের অস্তিত্ব রক্ষার জন্য দল বদল প্রয়োজন।  পূর্বা লামা জানান, ২৩ নভেম্বর কয়েকশো মোর্চা সমর্থক জয়গাঁতে তৃণমূলে যোগ দেবেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন