• জয়ন্ত সেন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রশ্নের ছবি বাইরে কী ভাবে, প্রশ্ন

madhyamik
বজ্র আঁটুনি: বালুরঘাটের একটি পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে চলছে তল্লাশি।

‘খোকাবাবু’ হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলে গত বছর মাধ্যমিকের প্রশ্ন ছড়ানোর অভিযোগ উঠেছিল। সেই ঘটনায় মালদহ থেকে এক ছাত্রকে গ্রেফতার ও দুই ছাত্রকে আটক করেছিল সিআইডি। অভিযোগ ছিল, প্রশ্নপত্রের ছবি তুলে ওই হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হত।

এ বছরও প্রথম দিনেই প্রশ্ন-বিতর্ক পিছু ছাড়ল না মাধ্যমিকে। মঙ্গলবার প্রথমপত্রের পরীক্ষা চলাকালীনই প্রশ্নপত্রের ছবি বাইরে ছড়ানোর অভিযোগ উঠল মালদহে। এই ঘটনায় মালদহ জেলায় কোনও চক্র কাজ করছে কিনা, তা নিয়েও প্রশ্ন উঠেছে। জেলা শিক্ষা দফতর বা পর্ষদের স্থানীয় কর্তারা অবশ্য পরীক্ষা নির্বিঘ্নে হওয়ার দাবি জানিয়েছেন। তবে জেলা প্রশাসন ও পুলিশ সূত্রে খবর, পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্রের ছবি বাইরে বেরিয়ে আসার অভিযোগ নিয়ে খোঁজখবর শুরু করা করেছে।

কয়েক বছর ধরেই মাধ্যমিক পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্রের ছবি বাইরে বেরিয়ে আসার অভিযোগ রয়েছে মালদহে। প্রশ্নপত্রের সেই ছবিগুলি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ‘ভাইরাল’ও হয়ে যায়। পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন নিয়ে যাওয়া নিষিদ্ধ, তার পরেও কী করে এমন হয় তা নিয়ে প্রশ্ন ওঠে। মালদহ বালিকা বিদ্যালয়ে সামনে দাঁড়িয়ে থাকা মালদহ কন্যা শিক্ষালয়ের এক ছাত্রীর অভিভাবক সুমন্ত্র দাস বলেন, ‘‘পরীক্ষাকেন্দ্রের মধ্যে ছাত্রছাত্রী এবং শিক্ষকদের মোবাইল ফোন নিয়ে যাওয়া নিষিদ্ধ রয়েছে। কিন্তু তার পরেও কি করে পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্রের ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরতে শুরু করল তা পুলিশ, মধ্যশিক্ষা পর্ষদ ও প্রশাসনের তদন্ত করে দেখা উচিত।’’ একই দাবি আরও একাধিক অভিভাবকের।

মালদহের জেলা বিদ্যালয় পরিদর্শক মাধ্যমিক উদয়ন ভৌমিক বলেন, ‘‘প্রশ্ন ফাঁস হয়েছে এমন কোনও অভিযোগ আমাদের কাছে কেউ জানায়নি। জেলাজুড়ে পরীক্ষা নির্বিঘ্নে হয়েছে।’’ মাধ্যমিক পরীক্ষার জেলা আহবায়ক বিপ্লব গুপ্ত বলেন, ‘‘প্রশ্ন ফাঁস সংক্রান্ত কোনও অভিযোগ জেলায় আমরা পাইনি। পরীক্ষা শান্তিপূর্ণভাবে হয়েছে।’’ মালদহের পুলিশ সুপার অলোক রাজোরিয়া বলেন, ‘‘এ সংক্রান্ত কোনও অভিযোগ আমরা পাইনি। তবে সোশ্যাল মিডিয়ায় যদি কোনও প্রশ্নপত্রের ছবি থাকে তবে তা তদন্ত করে দেখা হবে।’’

মালদহের জেলাশাসক রাজর্ষি মিত্র বলেন, ‘‘পরীক্ষার আগে প্রশ্নপত্র বাইরে বের হওয়ার কোনও অভিযোগ নেই। পরীক্ষা চলাকালীন যদি প্রশ্নপত্রের ছবি বাইরে চলে আসে এবং তা নিয়ে অভিযোগ হলে অবশ্যই পদক্ষেপ করা হবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন