Advertisement
১৮ জুন ২০২৪
West Bengal Council of Higher Secondary Education

আগামী বছর থেকে উচ্চ মাধ্যমিকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্সের পাঠ

সংসদের তরফে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান শাখার পাঠ্যসূচিতে আগেই বেশ কিছু বদল আনা হয়েছিল, যার ফলে দেখা গিয়েছে প্রতিযোগিতামূলক পরীক্ষায় উচ্চ মাধ্যমিক বোর্ডের ছাত্রছাত্রীরা বেশ ভাল ফল করেছে।

উচ্চ মাধ্যমিকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্সের পাঠ

উচ্চ মাধ্যমিকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্সের পাঠ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৩:৪৭
Share: Save:

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আগামী বছর থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্সের মতো বিষয়গুলি উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রমে চালু করার কথা জানিয়েছে। সংসদের তরফে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান শাখার পাঠ্যসূচিতে আগেই বেশ কিছু বদল আনা হয়েছিল, যার ফলে দেখা গিয়েছে প্রতিযোগিতামূলক পরীক্ষায় উচ্চ মাধ্যমিক বোর্ডের ছাত্রছাত্রীরা বেশ ভাল ফল করেছে।

এমনকি এর ফলে, এই বছর নিট ইউজি-র পরীক্ষাতেও বাংলার সিবিএসই ও উচ্চ মাধ্যমিক বোর্ডের সফল ছাত্রছাত্রীদের মধ্যে রেজাল্টের তেমন ফারাক দেখা যায়নি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, শেষ কিছু বছরে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডেটা সায়েন্সের মতো বিষয়গুলির ব্যাপক চাহিদা তৈরী হয়েছে। আর তাই জন্যই উচ্চ মাধ্যমিক বোর্ডের ছাত্রছাত্রীদের স্কুলস্তর থেকেই এই বিষয়গুলি নিয়ে পড়ার সুযোগ দেওয়া উচিত। কেন্দ্রীয় সরকারি বোর্ডের অধীনস্থ স্কুলগুলি ইতিমধ্যেই এই বিষয়গুলি পড়ানো শুরু করে দিয়েছে।

সংসদের আধিকারিকরা সাম্প্রতিক একটি মিটিঙে এই বিষয়েও আলোচনা করেছেন যে, কী ভাবে উচ্চ মাধ্যমিক বোর্ডের বিজ্ঞান শাখার পাঠ্যক্রমকে অন্যান্য বোর্ডের পাঠ্যক্রমের সমতুল করে গড়ে তোলা যায়, যাতে জাতীয় স্তরের পরীক্ষাগুলির জন্য তারা যথাযথ প্রস্তুতি নিতে পারে।

উচ্চমাধ্যমিকের কম্পিউটার সায়েন্সের সিলেবাসও একই কারণে আরও উন্নত করা হবে বলে সংসদ জানিয়েছে।

সংসদের আধিকারিক আরও জানিয়েছেন, পাঠ্যক্রমের এই রদবদলের জন্য বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হবে। এ ছাড়াও, এই পরিবর্তনের জন্য শিক্ষক-শিক্ষিকাদের দক্ষতার উন্নতিসাধনেরও প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE