Advertisement
২৩ জুন ২০২৪
Dharmendra Pradhan

বুধবার থেকে ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্কের ব্যাপারে জনসাধারণের পরামর্শ নেবেন ধর্মেন্দ্র প্রধান

শিক্ষামন্ত্রক পঞ্চম শ্রেণি থেকে পিএইচডি স্তর অবধি এই ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক চালু করবে। এই ফ্রেমওয়ার্কে শিক্ষার্থীদের পড়াশোনা সম্পর্কিত ও পাঠক্রম-বহির্ভূত নানা কার্যক্রম মূল্যায়ন করা হবে।

ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্কের ব্যাপারে পরামর্শ নেবেন ধর্মেন্দ্র প্রধান

ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্কের ব্যাপারে পরামর্শ নেবেন ধর্মেন্দ্র প্রধান সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৫:৫৯
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বুধবার ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক সংক্রান্ত বিষয়ে একটি আলোচনাসভার আয়োজন করেছেন। যাঁরা বিদ্যালয়, উচ্চশিক্ষা ও দক্ষতা নিয়ে এই ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্কটি তৈরি করেছিলেন, তাঁরা ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে গত ১৮ অক্টোবরই আলোচনায় বসেছিলেন।

এই আলোচনাসভায় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা, যেমন স্কুলশিক্ষা সচিব অনিতা কারওয়াল,উচ্চশিক্ষা সচিব সঞ্জয় মুর্থী, বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণের সভাপতি নির্মলজিৎ সিংহ কলসি প্রমুখ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রক পঞ্চম শ্রেণি থেকে পিএইচডি স্তর অবধি এই ন্যাশনাল ক্রেডিট ফ্রেমওয়ার্ক চালু করবে। এই ফ্রেমওয়ার্কে শিক্ষার্থীদের পড়াশোনা সম্পর্কিত ও পাঠক্রম-বহির্ভূত নানা কার্যক্রম, যেমন— খেলাধুলো, যোগাসন, সঙ্গীত ইত্যাদির মূল্যায়ন করা হবে।

দক্ষতা উন্নয়ন মন্ত্রকের প্রতিনিধিরা, ডিরেক্টর জেনেরাল অফ ট্রেনিং, এনসিভিইটি, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন, এনসিইআরটি, এনআইওএস, ইউজিসি, এআইসিটিই-র প্রতিনিধিরা একটি উচ্চস্তরীয় কমিটি গঠন করে এই ফ্রেমওয়ার্কের খসড়া প্রস্তুত করেন।

২০২১-এর নভেম্বর মাসে, সরকার সাধারণ ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে ন্যাশনাল ক্রেডিট অ্যাকুমুলেশন অ্যান্ড ট্রান্সফার ফ্রেমওয়ার্ক প্রস্তুত করার জন্য একটি উচ্চস্তরীয় কমিটি গঠনের ব্যাপারে সম্মতি দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE