Advertisement
০৫ মে ২০২৪
NSOU Courses 2023

স্নাতকোত্তীর্ণদের পেশাদার কোর্স করার সুযোগ দিচ্ছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পেশাদারি ক্ষেত্রে দক্ষতা বাড়াতে আয়কর, রশিবিজ্ঞান, ব্যাঙ্কিং সম্পর্কিত বিষয়ে মোট ছ’টি কোর্স করানো হবে।

Netaji Subhas Open University.

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, কলকাতা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৬
Share: Save:

এই মুহূর্তে একাধারে স্নাতকোত্তীর্ণ ও দক্ষ পেশাদারদের চাহিদা বিপুল। বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার তরফে পেশাগত ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে পাঠক্রমের মাধ্যমে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। বর্তমানে রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও এই ধরনের কোর্স চালু করা হয়েছে। এই মর্মেই নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠানের তরফে স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের তরফে ছ’টি বিষয়ে ডিপ্লোমা কোর্স করানো হবে। ‘পার্সোনাল ইনকাম ট্যাক্স: প্ল্যানিং অ্যান্ড ফাইলিং’, ‘স্ট্যাটিস্টিক্স অ্যান্ড অ্যাপ্লায়েড ইকোনোমেট্রিক্স’, ‘ব্যাঙ্কিং অ্যান্ড ফিনান্স’, ‘চাইল্ড অ্যাডোলেসেন্ট গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং’, ‘রিসোর্স অ্যাক্সেস ম্যানেজমেন্ট’ এবং ‘লাইব্রেরি ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি’ শীর্ষক বিষয়ে স্বল্প দৈর্ঘ্যের কোর্স করানো হবে। এর মধ্যে প্রথম চারটি বিষয়ে ডিপ্লোমা করানো হবে। ‘রিসোর্স অ্যাক্সেস ম্যানেজমেন্ট’ এবং ‘লাইব্রেরি ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি’তে সার্টিফিকেশন কোর্স করার সুযোগ মিলবে।

তবে প্রতিটি কোর্স শেষ হওয়ার পর শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতে শংসাপত্রও মিলবে। মোট ছ’মাসের জন্য প্রতিটি বিষয়ে কোর্স করানো হবে। এ ছাড়াও গ্রুপ অ্যাক্টিভিটি, ডিসার্টেশন, হাতে কলমে প্রশিক্ষণের সুযোগ থাকছে। বিষয়ের ভিত্তিতে ৩০০০-৭০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, উল্লিখিত কোর্সগুলিতে স্নাতক স্তরে পাঠরত কিংবা স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা ভর্তি হতে পারবেন। তবে ‘চাইল্ড অ্যাডোলেসেন্ট গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং’ শীর্ষক কোর্সের ক্ষেত্রে মনোবিদ্যা, সমাজবিদ্যা, নৃতত্ত্ব কিংবা চাইল্ড ডেভেলপমেন্টের মতো বিষয়ে স্নাতক ডিগ্রি থাকা প্রয়োজন। ‘রিসোর্স অ্যাক্সেস ম্যানেজমেন্ট’ এবং ‘লাইব্রেরি ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি’ শীর্ষক বিষয়ে লাইব্রেরি সায়েন্স কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তীর্ণ শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

অনলাইনে আগ্রহীদের একটি ফর্ম পূরণ করে ১৫ ডিসেম্বরের আগে জমা দিতে হবে। তবে, নাম নথিভুক্ত করার আগে ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। প্রতিষ্ঠানের মতে, কর্মক্ষেত্রে পেশাগত দক্ষতা বাড়াতে এই ধরনের কোর্স শিক্ষার্থীদের বিশেষ ভাবে সমৃদ্ধ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE