Advertisement
২২ জুন ২০২৪
TET 2022

অঙ্ক নিয়ে হিমসিম খাচ্ছেন? টেটের জন্য এই বিষয়ের কী ভাবে প্রস্তুতি নেবেন, জেনে নিন

শেষ মূহূর্তে আপনারা সকলেই আর একটু ঝালিয়ে নিতে ব্যস্ত।এই আঙ্গিকে একটু আলোচনা করা যাক এই পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে—গণিত।

অঙ্ক পরীক্ষার প্রস্তুতি।

অঙ্ক পরীক্ষার প্রস্তুতি। প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৭:৪৪
Share: Save:

অনেক টালবাহানার পর অবশেষে হতে চলেছে পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট-এর কাঙ্ক্ষিত পরীক্ষা। আগামী ১১ ডিসেম্বর আসন্ন পরীক্ষা। সকল পরীক্ষার্থীদের প্রস্তুতি প্রায় চূড়ান্ত।শেষ মূহুর্তে আপনারা সকলেই আর একটু ঝালিয়ে নিতে ব্যস্ত।এই আঙ্গিকে একটু আলোচনা করা যাক এই পরীক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে—গণিত।এটি ১৫০ নম্বরের (৩০ × ৫) ১৫০ মিনিটের পরীক্ষা। প্রত্যেকটি প্রশ্নই মাল্টিপল চয়েস কোয়েশ্চেন। অঙ্ক থেকে থাকবে ৩০টি প্রশ্ন। এখানে দুটি ভাগ—১৫টি প্রশ্ন আসবে গণিতের মূল বিষয়বস্তু থেকে এবং ১৫টি প্রশ্ন আসবে শিক্ষাবিদ্যা থেকে। আজ আমাদের আলোচনার বিষয় প্রথমভাগের উপর।

মূলত পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত অঙ্কের যে সমস্ত চ্যাপ্টার পড়তে হয়, তার থেকেই প্রশ্ন আসে এবং আসবে।

প্রথমেই যে চ্যাপ্টারটি গুরুত্বপূর্ণ সেটি হল—সরলীকরণ। বডমাস ও তার প্রয়োগ, ভগ্নাংশ, দশমিক ভগ্নাংশ, আবৃত্ত ভগ্নাংশ, ভগ্নাংশের বড়ো-ছোটো, তাদের ডিসেন্ডিং অর্ডার , এসেন্ডিং অর্ডার-এগুলো দেখে যেতে হবে।

তারপরেই উল্লেখযোগ্য হল সংখ্যাতত্ত্ব । ন্যাচারাল নম্বর, রিয়েল নাম্বার, র‌্যাশনাল(মূলদ) নাম্বার, ইরাশনাল(অমূলদ) নাম্বার, প্রাইম(মৌলিক) নাম্বার, কম্পোসিট(যৌগিক) নাম্বার-এই সকল বিষয়গুলির সম্যক ধারণা, উদাহরণ এখান থেকে প্রশ্ন আসতে পারে। তাই এই বিষয়গুলি জানতে হবে, এখান থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন অনুশীলন করতে হবে।

আর একটি গুরুত্বপূর্ণ চ্যাপ্টার - ল.সা.গু-গ.সা.গু। ভগ্নাংশের ল.সা.গু-গ.সা.গু, দশমিক ভগ্নাংশের ল.সা.গু-গ.সা.গু, অ্যাপ্লিকেশন বেসড কোয়েশ্চেন, কো প্রাইম নাম্বার-এর অ্যাপ্লিকেশন -এগুলি উল্লেখযোগ্য।

এরপর আসছে পরিমিতি। ২ডি মেনসুরেশন-এ বর্গক্ষেত্র, আয়তক্ষেত্র, ত্রিভুজ, বৃত্ত, রম্বস, সামন্তরিক, ট্রাপিজিয়ম এগুলির বিভিন্ন সূত্র (পরিসীমা, ক্ষেত্রফল) এবং তার ব্যবহারিক প্রয়োগ সম্পর্কিত প্রশ্ন অভ্যাস করতে হবে। ৩ডি মেনসুরেশন-এ ঘনক , আয়তঘন , লম্ববৃত্তাকার চোঙ , শঙ্কু , গোলক , প্রিজম, পিরামিড এগুলির বিভিন্ন সূত্র (পার্শ্বতলের ক্ষেত্রফল, সমগ্রতলের ক্ষেত্রফল, আয়তন) এবং তার প্রয়োগ সংক্রান্ত প্রশ্নগুলি দেখতে হবে।

এরপর জ্যামিতি। এখানে ত্রিভুজ ও বৃত্তের বিভিন্ন উপপাদ্য সংক্রান্ত প্রশ্ন, সিমিলার ট্রায়াঙ্গল ও তার প্রয়োগ, ত্রিভুজের বিভিন্ন কেন্দ্র (ইনসেন্টার, সার্কামসেন্টার, অর্থসেন্টার, সেন্টারইড) সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন, বৃত্তের কর্ড প্রপার্টিজ, ট্যানজেন্ট প্রপার্টিজ, বৃত্তস্থ চতুর্ভুজ এগুলি দেখতে হবে।

পরবর্তী উল্লেখযোগ্য বিষয় হল—ডেটা হ্যান্ডলিং। এখানে টেবিল চার্ট, পাই চার্ট, বার ডায়াগ্রাম, লাইন ডায়াগ্রাম—এ প্রদত্ত ডেটা থেকে অনুপাত ও শতকরা কিছু প্রশ্ন আসতে পারে।

এরপর সময় ও কাজ । সময়, কাজ,বেতন সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন, এখানে ঐকিক নিয়ম দ্বারা অঙ্কের সমাধান, এগুলো অভ্যাস করতে হবে। ট্যাঙ্ক ও নলের সম্পর্কিত প্রশ্নগুলো অভ্যাস করতে হবে।

এরপর সময় ও দূরত্ব। এখানে গতিবেগ, গড় গতিবেগ, ট্রেনের দৈর্ঘ্য ও গতিবেগ সংক্রান্ত প্রশ্নগুলো অনুশীলন করতে হবে। এছাড়াও এখানে স্রোতের অনুকূল ও স্রোতের প্রতিকূল গতিবেগ, নৌকার গতিবেগ, স্রোতের গতিবেগ সংক্রান্ত প্রশ্ন সমাধান করা অভ্যাস করাটাও জরুরি।

এরপর সরল সুদ ও চক্রবৃদ্ধি সুদ চ্যাপ্টারের প্রশ্নগুলিও অভ্যাস করতে হবে।

এছাড়াও, লাভ ক্ষতি, শতকরা, অনুপাত ও সমানুপাত, গড় , মিশ্রণ, পার্টনারশিপ, বেসিক অ্যালজেব্রা -এই চাপ্টারগুলি থেকেও প্রশ্ন উত্তর করা অভ্যাস করতে হবে।

প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের আপামর প্রতিযোগীদের পাশে ‘রাইস’ প্রতিষ্ঠান অতীতে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে। যেভাবে রাইস প্রাইমারি টেট পরীক্ষার জন্য অফলাইন ও অনলাইন প্ল্যাটফর্ম-এ ছাত্রছাত্রীদের সুনির্দিষ্ট পদ্ধতিতে তৈরি করেছে, আমাদের দৃঢ় বিশ্বাস প্রতিটি ছাত্রছাত্রী এই পরীক্ষায় সফলতার চূড়ান্ত শিখরে পৌঁছে যাবে। পরীক্ষার ঠিক আগে প্রতিটি পরীক্ষার্থীকে মানসিকভাবে দৃঢ় থাকতে হবে, পরীক্ষার হলে প্রশ্নপত্রে দেওয়া নির্দেশগুলো সঠিকভাবে পড়তে হবে, ওএমআর শিট সঠিকভাবে পূরণ করতে হবে। রাইসের অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকাদের সঠিক পরামর্শ, পরীক্ষা উপযোগী স্টাডি মেটিরিয়াল এবং ছাত্র-ছাত্রীদের পরিশ্রম নিশ্চয়ই তাদের জীবনে সাফল্য সুনিশ্চিত করবে।

সকলের সাফল্য কামনা করি।

এই প্রতিবেদনটি ‘রাইস এডুকেশন’-এর পক্ষ থেকে টেট পরীক্ষার্থীদের জন্য বিশেষভাবে সংকলিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE