Advertisement
০৩ মে ২০২৪
GATE 2024 registration

গেট-এ নাম নথিভুক্ত করার শেষ দিন কবে? প্রকাশিত হয়েছে বিশেষ বিজ্ঞপ্তি

সর্বভারতীয় স্তরে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা হিসাবে গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)-এর বিশেষ গুরুত্ব রয়েছে। ২০২৪ সালের পরীক্ষার জন্য ইতিমধ্যেই আবেদন গ্রহণের প্রক্রিয়া চালু হয়েছে।

Students are giving exam.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:০৭
Share: Save:

সর্বভারতীয় স্তরে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষাগুলির মধ্যে অন্যতম একটি পরীক্ষা গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং (গেট)। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে দেশের বিভিন্ন স্বীকৃত প্রতিষ্ঠানগুলির ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকোত্তরে ভর্তি হওয়া যায়। এই পরীক্ষার জন্য ইতিমধ্য়েই আগ্রহীদের আবেদন গ্রহণ করা শুরু হয়েছে। সম্প্রতি সেই আবেদন গ্রহণের সময়সীমা বাড়ানো হয়েছে। জানানো হয়েছে, ২৯ সেপ্টেম্বরের বদলে ১৩ অক্টোবর পর্যন্ত ২০২৪ গেট-এর জন্য আবেদন গ্রহণ করা হবে।

এই মর্মে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে নতুন তারিখটি উল্লেখ করা হয়েছে। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি) এবং দিল্লি, গুয়াহাটি, কানপুর, খড়্গপুর, চেন্নাই, রুরকি এবং মুম্বইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-র তরফে এই পরীক্ষার আয়োজন করা হয়ে থাকে।

আবেদনের সময়সীমা বাড়ানো হলেও পরীক্ষার সূচিতে কোনও পরিবর্তন আপাতত করা হয়নি। ওয়েবসাইটে পূর্বনির্ধারিত তারিখেই অর্থাৎ ২০২৪ সালের ৩, ৪, ১০ এবং ১১ ফেব্রুয়ারি এই পরীক্ষার আয়োজন করা হবে। এই বছরের পরীক্ষায় ফুল পেপার এবং সেকশনাল পেপার মিলিয়ে মোট ৩০টি টেস্ট পেপার থাকবে। এর মধ্যে পরীক্ষার্থীরা ‘টু পেপার কম্বিনেশন’-এর অধীনে একটি কিংবা দু’টি পেপার বেছে নিতে পারবেন।

আগেই জানানো হয়েছিল, এ বারের পরীক্ষা শুধুমাত্র ইংরেজি ভাষাতেই নেওয়া হবে। পরীক্ষার্থীরা অনলাইনে যে হেতু পরীক্ষা দিতে পারবেন, সে ক্ষেত্রে আয়োজকদের দেওয়া ভার্চুয়াল কি-প্যাড এবং ভার্চুয়াল ক্যালকুলেটর ব্যবহার করার জন্য সুপারিশ করা হয়েছে। উল্লেখ্য, দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে মাস্টার অফ ইঞ্জিনিয়ারিং (এমই) এবং মাস্টার অফ টেকনোলজি (এমটেক) পাঠক্রমে ভর্তি হওয়ার ক্ষেত্রে গেট-এ প্রাপ্ত নম্বর বিশেষ ভূমিকা পালন করে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE