Advertisement
২৬ জুলাই ২০২৪
UGC

জাতীয় শিক্ষা নীতি প্রয়োগের ক্ষেত্রে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের পদক্ষেপে নজর ইউজিসি-র

জাতীয় শিক্ষা নীতিতে যে পরিবর্তনগুলি রূপায়ণের কথা বলা হয়েছে, দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি সেই বিষয়ে কী কী সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে, তার নজরদারির জন্য ইউজিসি একটি পোর্টাল চালু করবে।

চলতি মাসের শেষেই এই পোর্টাল চালু করা হবে।

চলতি মাসের শেষেই এই পোর্টাল চালু করা হবে। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫২
Share: Save:

জাতীয় শিক্ষা নীতিতে যে পরিবর্তনগুলি রূপায়ণের কথা বলা হয়েছে, দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি সেই বিষয়ে কী কী সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে, তার নজরদারির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) একটি পোর্টাল চালু করবে। বুধবার ইউজিসি সভাপতি এম জগদেশ কুমার এমনটাই জানিয়েছেন। চলতি মাসের শেষেই এই পোর্টাল চালু করা হবে। ‘আন্ডারটেকিং ট্রান্সফর্মাটিভ স্ট্র্যাটিজিস অ্যান্ড অ্যাকশন্স ইন হায়ার এডুকেশন’ (উতসাহে) নামক এই পোর্টালের মাধ্যমে এর তদারকি করতে চায় কমিশন।

বিভিন্ন প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, কলেজ, আইআইটি, এনআইটি এবং আইএনআই-এর সঙ্গে আলোচনা করেই নতুন পোর্টালটি গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন কুমার। নতুন পোর্টালে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে লগ ইন করে ১০টি বিশেষ ক্ষেত্রে কী কী পদক্ষেপ করা হয়েছে, সেই সংক্রান্ত তথ্য জমা দিতে হবে।

যে ১০টি বিষয়ের ব্যাপারে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে তথ্য জমা দিতে হবে, সেগুলি হল— ডিজিটাল এমপাওয়ারমেন্ট এবং অনলাইন শিক্ষা, দক্ষতার উন্নতি এবং চাকরির সুযোগ, গবেষণা, উদ্ভাবন এবং শিল্পোদ্যোগ, ভারতীয় ভাষা, জ্ঞান এবং শিক্ষার আত্তীকরণ-এর ক্ষেত্রে উন্নতি ইত্যাদি।

২০২০-এর জাতীয় শিক্ষা নীতির মাধ্যমে ভারতের শিক্ষাব্যবস্থার ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটাতে চায় শিক্ষামন্ত্রক। ১০+২ ব্যবস্থার বদলে ৫+৩+৩+৪ ব্যবস্থা চালুর মাধ্যমে প্রাথমিক এবং উচ্চ শিক্ষা ক্ষেত্রে একগুচ্ছ পরিবর্তন এনে দেশের শিক্ষাব্যবস্থার উন্নতি ঘটানোই এর লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE