Advertisement
২৫ জুন ২০২৪
WB Madhyamik exam 2023

মাধ্যমিকের ইংরেজি পরীক্ষায় ভাল ফলের চাবিকাঠি কী? জানাচ্ছেন অভিজ্ঞ শিক্ষক

অতিমারির পর জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাওয়ার আগে তাই রয়েছে ভয় ও দুশ্চিন্তা। এ বছরই আবার নিয়মিত ক্লাসের মাধ্যমে সম্পূর্ণ পাঠ্যক্রমের উপর পরীক্ষার আয়োজন করা হয়েছে।

অভিজ্ঞ শিক্ষক জানাচ্ছেন মাধ্যমিকের ইংরেজি পরীক্ষায় ভাল ফলের চাবিকাঠি।

অভিজ্ঞ শিক্ষক জানাচ্ছেন মাধ্যমিকের ইংরেজি পরীক্ষায় ভাল ফলের চাবিকাঠি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৭:৪১
Share: Save:

ফেব্রুয়ারির শেষেই শুরু এই বছরের মাধ্যমিক পরীক্ষা। যার মধ্যে দ্বিতীয় দিন অর্থাৎ আগামী ২৪ ফেব্রুয়ারি রয়েছে ইংরেজি ভাষার পরীক্ষা। কোভিড অতিমারির পর জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে যাওয়ার আগে তাই রয়েছে ভয় ও দুশ্চিন্তা। এ বছরই আবার নিয়মিত ক্লাসের মাধ্যমে সম্পূর্ণ পাঠ্যক্রমের উপর পরীক্ষার আয়োজন করা হয়েছে। তাই পরীক্ষার আগে কী পড়তে হবে, কী ভাবে প্রস্তুতি নিতে হবে, সেই নিয়ে পরামর্শ দিয়েছেন যোধপুর পার্ক বয়েজ স্কুলের ইংরেজির শিক্ষক স্বর্ণেন্দু সরকার

কী পড়ব?

  • ‘রিডিং কম্প্রিহেনশন সিন’ যেটা তোমাদের পাঠ্যবই 'ব্লিস' থেকে দেওয়া হয়, সেখানে গত বছরের প্রশ্নে দেওয়া গল্প ও কবিতাগুলি তোমরা এই বছর বাদ রাখতে পারো। বাকি গল্প ও কবিতাগুলির থেকে এমসিকিউ ধরনের প্রশ্ন, বাক্য সম্পূর্ণ করা, কারণ-ফলাফল-এর চার্ট, সত্য/ মিথ্যা নিরূপণ করা এবং সংক্ষিপ্ত প্রশ্নোত্তর তৈরি করতে হবে। টেস্ট পেপার্স বা বাজারে প্রচলিত প্রশ্নপত্র সম্বলিত বইয়ের সাহায্য নিতে পারো।
  • ‘রিডিং কম্প্রিহেনশন আনসিন’-এ সাধারণত কোনও ইংরেজি সংবাদপত্র থেকে একটি প্রতিবেদন তুলে দিয়ে তার উপর প্রশ্ন করা হয়। এখান থেকে এমসিকিউ, এসএকিউ এবং সত্য-মিথ্যা নিরূপণ করার প্রশ্নই আসে।

সিন এবং আনসিন অংশের সত্য/ মিথ্যা নিরূপণ সংক্রান্ত প্রশ্নের উত্তর লেখার সময় খেয়াল রাখবে ইংরেজি ‘টি’ বা ‘এফ’ লেখাটি যেন স্পষ্ট হয়। ওভাররাইটিং করবে না। প্রয়োজনে কেটে বাক্সের বাইরে লিখবে। সাপোর্টিং স্টেটমেন্টটি সব সময় ‘প্যাসেজ’-এর ভিতর থেকে কোট করবে। নিজেরা বানিয়ে কিছু লিখবে না। স্টেটমেন্টটি 'টি' না ‘এফ’ এটি ঠিকমতো বলতে না পারলে কিন্তু সাপোর্টিং স্টেটমেন্ট ঠিক থাকলেও উত্তরটিতে কোনও নম্বর পাবে না।

  • গ্রামার ও ভোকাবুলারি-র ক্ষেত্রে গ্রামার থেকে মূলত শূন্যস্থান পূরণ, নির্দেশ অনুযায়ী লিখন এবং ফ্রেজাল ভার্বস-এর উপর প্রশ্ন থাকে এবং আনসিন অংশ থেকে ভোকাবুলারি পরীক্ষা নেওয়া হয়। আর্টিকেল ও প্রিপোজিশন দিয়ে যে শূন্যস্থান পূরণ করতে হয়, সেগুলির উত্তর লেখার আগে ভাল করে প্রশ্ন পড়ে নিতে হবে।
  • ‘ডু অ্যাজ ডাইরেক্টেড’ অংশে ১ নম্বরের ৩টি প্রশ্ন থাকে। ভাল করে জোর দিতে হবে ন্যারেশন চেঞ্জ, ভয়েস চেঞ্জ, ডিগ্রি চেঞ্জ, অ্যাফার্মেটিভ-নেগেটিভ, এক্সক্লামেটরি-অ্যাসার্টিভ, সিম্পল-কমপ্লেক্স বাক্যের উপর।
  • ফ্রেজাল ভার্বস-এর ক্ষেত্রে উত্তর করার সময় টেনস পরিবর্তন করতে হতে পারে। সে ক্ষেত্রে প্রশ্নগুলি ভাল করে পড়তে হবে।
  • ভোকাবুলারির ক্ষেত্রে আনসিন অংশটি পড়ার সময় পেনসিল দিয়ে অপরিচিত শব্দগুলির তলায় দাগ দিয়ে রাখতে পারো এবং প্যাসেজটি পড়ে নিয়ে শব্দগুলির অর্থ বোঝার চেষ্টা করো। বেশির ভাগ ক্ষেত্রেই ভোকাবুলারির উত্তরগুলিতে শব্দগুলির নাউন বা ভার্ব ফর্মটিই লিখতে হয়। তাই প্যাসেজ পড়ার সময় এগুলি মাথায় রাখতে হবে।
  • রাইটিং স্কিল-এ এই বছর প্রসেস রাইটিং, স্টোরি রাইটিং, ফর্মাল লেটার রাইটিং, রিপোর্ট রাইটিং এবং প্যারাগ্রাফ রাইটিং গুরুত্বপূর্ণ। এর মধ্যে প্রসেস রাইটিং-এর সময় প্যাসিভ ভয়েস ব্যবহার করতে হবে। স্টোরি রাইটিং করতে হবে পাস্ট টেনসে এবং একটি টাইটেল দিতে হবে। রিপোর্ট রাইটিং-এর ক্ষেত্রে হেডলাইন, তারিখ আর জায়গার নাম উল্লেখ করতে হবে। একজন স্টাফ রিপোর্টারের লেখা রিপোর্ট বোঝাতে লিখতে হবে ‘বাই আ স্টাফ রিপোর্টার’।

কী ভাবে পড়বে?

এখন প্রতিদিন কী পড়বে তার একটি সুনির্দিষ্ট হিসাব থাকা দরকার। তাই প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে পরের দিন কখন কী পড়বে, তার একটি রুটিন তৈরি করে নিতে হবে। সপ্তাহে অন্তত ৪ দিন ইংরেজির বিভিন্ন অংশ নিয়ম করে পড়তে হবে। পাশাপাশি টেস্ট পেপার্স বা বাজার চলতি বিভিন্ন প্রকাশকের প্রশ্নপত্রের সমাধান করতে পারো।

কী ভাবে মক টেস্ট দেবে?

বাড়িতে মক টেস্ট দিলে আসল পরীক্ষার মতো ঘড়ি ধরে ৩ ঘন্টার মধ্যে পরীক্ষা শেষ করতে হবে। চেয়ার টেবিলে বসে মূল পরীক্ষার সমস্ত নিয়ম মেনেই বাড়িতে এই পরীক্ষার অভ্যাস করতে হবে। এতে পরীক্ষার দিন পরীক্ষাকেন্দ্রে কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না।

এ ছাড়াও, অবসর সময়ে গ্রামার বই থেকে বিভিন্ন বাক্য লেখার নিয়মগুলিতে একটু চোখ বুলিয়ে নিও যাতে নির্ভুল বাক্য লিখতে পারো।

যে হেতু,পরীক্ষা প্রায় এসেই গিয়েছে তাই পড়াশুনোর পাশাপাশি শরীর ও মনের যত্নও নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE