Advertisement
১৪ জুলাই ২০২৪
Workshop for Teachers

সিমেস্টার পদ্ধতি নিয়ে অনলাইন কর্মশালা, বিষয়ভিত্তিক শিক্ষকদের জন্য বিশেষ উদ্যোগ

ভোটপর্ব মিটতেই জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এই অনলাইন কর্মশালা শুরু করা হবে বলে জানাচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর জন্য শিক্ষা সংসদ বেসরকারি অনলাইন সংস্থা ‘জুম প্লাটফর্মের’ লাইসেন্স কিনেছে।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৮:৩২
Share: Save:

সিমেস্টার সিস্টেমে প্রধান শিক্ষকদের কর্মশালার মধ্যে দিয়ে প্রশিক্ষণের পাশাপাশি এ বার বিষয়ভিত্তিক শিক্ষকদের নিয়ে কর্মশালার আয়োজন করতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তবে বিষয়ভিত্তিক শিক্ষকদের এই কর্মশালা হবে অনলাইনে।

ভোটপর্ব মিটতেই জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এই অনলাইন কর্মশালা শুরু করা হবে বলে জানাচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এর জন্য সংসদ বেসরকারি অনলাইন সংস্থা ‘জুম' প্ল্যাটফর্মের লাইসেন্স কিনেছে। এর ফলে এক‌ই সঙ্গে ১০০০ জন শিক্ষক কর্মশালায় যুক্ত হতে পারবেন, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। এ ছাড়াও অনলাইন মিটিং-এর সময়সীমার বাধ্যবাধকতাও থাকছে না। তার ফলে দ্রুত জেলা ভিত্তিক শিক্ষকদের অনলাইন কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া যাবে বলে মনে করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “সিমেস্টার পদ্ধতিতে আমুল পরিবর্তন হয়েছে উচ্চ মাধ্যমিক স্তরের পড়াশোনা থেকে পরীক্ষা ব্যবস্থায়। ‌ এই বিষয়গুলি সম্পর্কে যাতে স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে বিষয় ভিত্তিক শিক্ষকরা অবগত থাকেন, যাতে ক্লাস শুরু হওয়ার পর পড়ুয়াদের কোনও ধরনের অসুবিধা না হয়, তাই অফলাইন এবং অনলাইন এই উভয় ভাগে কর্মশালার আয়োজন করা হয়েছে শিক্ষা সংসদের তরফ থেকে।”

বিষয়ভিত্তিক শিক্ষকদের এই অনলাইন কর্মশালায় মূলত বোঝানো হবে পরিবর্তিত ‘ইভ্যালুয়েশন সিস্টেম’-এ শিক্ষকদের কী ভূমিকা রয়েছে, প্রশ্নের ধরনে কী পরিবর্তন হয়েছে ইত্যাদি। সাপ্লিমেন্টারি বিষয়টি যুক্ত করা হয়েছে উচ্চ মাধ্যমিক স্তরে। টেস্ট পরীক্ষা আর থাকছে না। দু’টি সিমেস্টারে এমসিকিউ টাইপ কোয়েশ্চেন কী ভাবে করা হবে, এবং সে ক্ষেত্রে কোন কোন বিষয়ে গুরুত্ব দেওয়া হবে, তা নিয়েও আলোচনা করা হবে। এই সমস্ত বিষয়গুলি যেরকম বোঝানো হবে, পাশাপাশি শিক্ষকদের মতামতও গ্রহণ করা হবে এই কর্মশালার মাধ্যমে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের প্রথম দফার কর্মশালা শেষ হয়েছে। উত্তরবঙ্গের ন’টি জেলায় কর্মশালা সম্পূর্ণ হয়েছে, যেখানে অংশগ্রহণ করেছিলেন ৬৫০-এরও বেশি প্রধান শিক্ষক । এ ছাড়াও কলকাতার প্রধান শিক্ষকদের কর্মশালা শেষ হয়েছে বলে জানিয়েছে শিক্ষা সংসদ।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে ২৫টি এডুকেশনাল জেলা ভাগ করা হয়েছে, তার মধ্যে দশটি জেলার প্রধান শিক্ষকদের কর্মশালা সম্পূর্ণ হয়েছে। বাকি যে জেলাগুলি রয়েছে, সেগুলিতে জুন মাসের মধ্যে কর্মশালা সম্পূর্ণ হবে বলে জানাচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

workshop Teachers Online
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE