Advertisement
১০ ডিসেম্বর ২০২২
West Bengal Assembly Election 2021

জেলা প্রশাসনের তৈরি 'বিতরণ’ বলে দেবে কার হাতে পৌঁছল নতুন ভোটার কার্ড

এই দফায় পশ্চিম বর্ধমান জেলায় নতুন বা সংশোধিত ভোটার কার্ড তৈরি হয়েছে ১ লাখ ২৭ হাজার। শনিবার পর্যন্ত এর মধ্যে ৭০ শতাংশ কার্ড ভোটারদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে। এবং তার রেকর্ড 'বিতরণ'-এ তুলে রাখা হয়েছে।

পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের উদ্যোগে তৈরি 'বিতরণ'।

পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের উদ্যোগে তৈরি 'বিতরণ'। ছবি— সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৭
Share: Save:

ভোটার কার্ড নিয়ে প্রায়শই অভিযোগ থাকে সাধারণ মানুষের। তার মধ্যে নাম ঠিকানা ভুল এবং কার্ড হাতে না পাওয়া সংক্রান্ত অভিযোগই বেশি। কার্ড হাতে না পাওয়ার অভিযোগ প্রসঙ্গে সঠিক তথ্য নথিবদ্ধ রাখতে এ বার অভিনব পন্থা নিল পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন।

Advertisement

পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের উদ্যোগে তৈরি হয়েছে নতুন এক অ্যাপ, ‘বিতরণ’। জেলাশাসক পূর্ণেন্দু মাজির দাবি, এমন অ্যাপ রাজ্যের আর কোনও জেলায় নেই। এই অ্যাপের মাধ্যমে জানা যাবে, নতুন কারা ভোটার কার্ড পেলেন। এমন কি তাঁরা যে ভোটার কার্ড পেয়েছেন, তারও প্রমাণ মিলবে এই অ্যাপ থেকে।

নতুন হোক বা সংশোধিত, ভোটার কার্ড যখনই কারও হাতে তুলে দেওয়া হবে তখন তাঁর ছবি এবং অন্যান্য তথ্য আপলোড করে দেওয়া যাচ্ছে 'বিতরণ' অ্যাপে। ফলে নতুন কারা কারা ভোটার কার্ড পাচ্ছেন তার তথ্য নথিবদ্ধ থাকছে। তাই কেউ কার্ড পাওয়ার পরও আর না পাওয়ার অভিযোগ করতে পারবেন না।

পূর্ণেন্দু জানিয়েছেন, এই দফায় জেলায় নতুন বা সংশোধিত ভোটার কার্ড তৈরি হয়েছে ১ লাখ ২৭ হাজার। শনিবার পর্যন্ত এর মধ্যে ৭০ শতাংশ কার্ড ভোটারদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে। এবং তার রেকর্ড 'বিতরণ'-এ তুলে রাখা হয়েছে। বাকিদের কাছেও নতুন কার্ড শীঘ্রই পৌঁছে দেওয়া হবে। আসানসোল উত্তরের নতুন এক ভোটার আয়ুষ কুয়াশা প্রথম বার ভোটার কার্ড হাতে পেয়েছেন। তিনি জানেন, তাঁর কার্ড পাওয়ার তথ্য 'বিতরণ' অ্যাপে নথিবদ্ধ রয়েছে।

Advertisement

শুধু ভোটার কার্ড নয়, 'বিতরণ' অ্যাপে নথিবদ্ধ থাকবে ৮০ বছরের ঊর্ধ্বের মানুষদের হাতে ব্যালট পেপার তুলে দেওয়ার তথ্যও। নির্বাচন কমিশন এবার ৮০ বছরের বেশি বয়সিদের বাড়িতে পোস্টাল ব্যালট পৌঁছে দেওয়ার কথা বলেছে। সেই ব্যালট পৌঁছে দেওয়ার ছবি, তথ্যও 'বিতরণ' অ্যাপে নথিবদ্ধ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.