Advertisement
১১ মে ২০২৪
ISRO

নরেন্দ্র মোদীর ছবি, ই-গীতা, ব্রাজিলের উপগ্রহ নিয়ে মহাকাশ যাত্রা পিএসএলভি-র

‘ইউনিটিস্যাট’-এই নরেন্দ্র মোদীর ছবি খোদাই করা হয়েছে। যা ‘আত্মনির্ভর’ হওয়ার দৃষ্টিভঙ্গি এবং মহাকাশ গবেষণায় বেসরকারীকরণের উদ্যোগকে তুলে ধরবে।

মহাকাশে পাড়ি দিচ্ছে পিএসএলভি-সি৫১।

মহাকাশে পাড়ি দিচ্ছে পিএসএলভি-সি৫১। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ১৫:০৪
Share: Save:

শ্রীহরিকোটার সতিশ ধওন স্পেস সেন্টার থেকে ১৯ ‘যাত্রী’ নিয়ে মহাকাশে রওনা দিল ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল-সি৫১’। রবিবার নির্ধারিত সময়ে সফল উৎক্ষেপণ হয়। আর এই যাত্রায় অন্য ‘যাত্রী’-র সঙ্গে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি এবং একটি ই-গীতা।

এই পিএসএসভির মূল ‘যাত্রী’ ছিল ব্রাজিলের ৬৩৭ কেজি ওজনের উপগ্রহ। যার নাম ‘আমাজোনিয়া-১’। এটি একটি ‘অপটিক্যাল আর্থ অবজারভেশন’ উপগ্রহ। আমাজনের জঙ্গলে কমতে থাকা সবুজের উপর নজর রাখতে সাহায্য করবে এই কৃত্তিম উপগ্রহ।

আমাজোনিয়া-১ ছাড়াও আরও ১৮টি ছোট ছোট কৃত্তিম উপগ্রহ রয়েছে পিএসএলভি সি৫১-এ। এর মধ্যে একটি উপগ্রহ ‘ইউনিটিস্যাট’ যৌথ ভাবে তৈরি করেছে ‘ইন্ডিয়ান অ্যাকাডেমিক ইনস্টিটিউটস’ এবং ‘স্পেস কিডজ ইন্ডিয়া’। এই স্যাটেলাইট মহাকাশের বিকিরণ পর্যবেক্ষণ ছাড়াও অন্য কাজ করবে। এই ‘ইউনিটিস্যাট’-এই নরেন্দ্র মোদীর ছবি খোদাই করা হয়েছে। যা ‘আত্মনির্ভর’ হওয়ার দৃষ্টিভঙ্গি এবং মহাকাশ গবেষণায় বেসরকারীকরণের উদ্যোগকে তুলে ধরবে। স্পেস কিডজের প্যাকেজে থাকছে একটি এসডি কার্ড যাতে ভগবত্ গীতার একটি ই-কপি থাকছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi ISRO PSLV
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE