×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Powered By
Co-Powered by
Co-Sponsors

WB election 2021 : মোদীর ব্রিগেডের দিনেই মমতার মহিলা মিছিল শিলিগুড়িতে, পরদিন মিছিল কলকাতায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ মার্চ ২০২১ ২০:২৮
নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়

নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়
গ্রাফিক: শৌভিক দেবনাথ

৭ মার্চ অর্থাৎ আগামী রবিবার বিজেপি-র ব্রিগেড সমাবেশ। সেখানে প্রধান বক্তা হিসাবে থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। অন্য দিকে সেই দিনই শিলিগুড়িতে তৃণমূলের মহিলা কর্মীদের এক মিছিলে পা মেলাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যে ভোট ঘোষণার পর এই প্রথম রাজ্যে আসছেন মোদী। সেই দিন তিনি রাজ্য সরকার ও তৃণমূল শীর্ষ নেতৃত্বকেই নিশানা করতে পারেন। প্রধানমন্ত্রী আক্রমণ করলে তার জবাবে নিজের রাজনৈতিক কর্মসূচিকেই হাতিয়ার করতে চাইছেন মমতা। শিলিগুড়ি শহরে ওই মিছিল হবে বলে জানা গিয়েছে। তবে মিছিলের রুট এখনও ঠিক হয়নি। শিলিগুড়ির তৃণমূল নেতৃত্ব জানিয়েছেন, দলনেত্রীর মিছিল হবে বলে তাঁদের জানিয়ে দেওয়া হয়েছে। তাঁরা সে ভাবেই নিজেদের প্রস্তুত রাখতে শুরু করেছেন। শীর্ষ নেতৃত্ব যা নির্দেশ দেবেন সে ভাবেই তাঁরা মিছিল পরিচালনা করবেন বলে জানিয়েছেন।

রাজনীতির কারবারিরা মনে করছেন, আগামী রবিবার নরেন্দ্র মোদীকে খোলা ময়দান ছেড়ে দিতে নারাজ তৃণমূল নেত্রী। তাই ওই দিন কলকাতায় কর্মসূচি করে সরাসরি সঙ্ঘাতে না গিয়ে মোদীর ‘জবাব’ দেওয়ার কৌশল হিসেবেই উত্তরবঙ্গে মিছিলের কর্মসূচি নিয়েছেন মমতা। তৃণমূল সূত্রে খবর, পর দিন অর্থাৎ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষেও কলকাতায় আরও একটি মিছিল করা হবে। রাজ্য বিজেপি-র এক নেতার কটাক্ষ, ‘‘দিদি যত ইচ্ছে মিছিল করুন, কিন্তু মোদীজির আক্রমণের জবাব তাঁর কাছে নেই। তাই তিনি ওই দিন কলকাতা ছেড়ে শিলিগুড়ি চলে যাচ্ছেন।’’

Advertisement
Advertisement