×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: করোনা পরিস্থিতির জের, এখনই ভোট হচ্ছে না জঙ্গিপুর ও সামশেরগঞ্জে, জানাল কমিশন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ মে ২০২১ ২১:৫২
নির্বাচন কমিশন অফিস

নির্বাচন কমিশন অফিস
ফাইল চিত্র

এখনই ভোট হচ্ছে না জঙ্গিপুর ও সামশেরগঞ্জ আসনে। সোমবার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, বর্তমান করোনা পরিস্থিতির জন্য ওই দুই আসনে ভোট এখনই নেওয়া হবে না। ভোট গ্রহণের দিনক্ষণ পরে জানানো হবে। তবে তা কবে হবে তা নির্দিষ্ট করে জানায়নি কমিশন।

জঙ্গিপুর ও সামশেরগঞ্জ মুর্শিদাবাদ জেলার এই দুই আসনে সপ্তম দফায় ২৬ এপ্রিল ভোট হওয়ার কথা ছিল। কিন্তু ওই দুই আসনে সংযুক্ত মোর্চার দুই প্রার্থীর মৃত্যু হওয়ায় ভোটগ্রহণ বাতিল হয়ে যায়। পরবর্তী দিন ঠিক হয় ১৩ মে। ওই দিন ঈদ রয়েছে বলে নির্বাচন বাতিলের দাবি জানায় একাধিক রাজনৈতিক দল। তাদের দাবি মেনে ১৬ মে পরবর্তী দিন ঘোষণা করে কমিশন। ফল ঘোষণার কথা ছিল ১৯ মে। কিন্ত সোমবার ফের ওই নির্বাচন প্রক্রিয়া বাতিল করে দিল কমিশন। আবার কবে ভোট নেওয়া হবে তা-ও জানায়নি তারা। অন্য দিকে, শুধু ওই দুই আসনই নয় খড়দহ আসনেরও উপ-নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেনি কমিশন। ওই আসনের তৃণমূল প্রার্থী কাজল সিনহা করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়। ফলে ওই আসনেও উপনির্বাচন হওয়ার কথা। যদিও ওই আসনে জয়লাভ করে তৃণমূল।

যে হেতু জঙ্গিপুর ও সামশেরগঞ্জে এখনই ভোটগ্রহণ হচ্ছে না, তাই নির্বাচন প্রক্রিয়া শেষ হয়েছে বলাই যায়। ফলে রাজ্যে আদর্শ আচরণ বিধিও বলবৎ রাখার প্রয়োজন নেই বলে মনে করছে কমিশন। কমিশনের মতে, কোনও রাজ্যে নির্বাচন চলাকালীন আদর্শ আচরণ বিধি কার্যকর থাকে। ফলাফল ঘোষণার পর কোনও দল সংখ্যাগরিষ্ঠতা পেলে, সেই দলই পরবর্তী সরকার গঠনের দিকে এগিয়ে যায়। তখন ওই রাজ্যে নির্বাচনী বিধি রাখা হয় না। এখানেও তা প্রযোজ্য হয়েছে।

Advertisement
Advertisement