Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

WB Election: ভোট বাকি আরও ৪ দফা, তবে ভোটগণনার প্রস্তুতি শুরু পশ্চিম মেদিনীপুর জেলায়

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ১৬ এপ্রিল ২০২১ ২২:৩৭


প্রতীকী ছবি।

রাজ্যে বিধানসভা নির্বাচনের বাকি এখনও ৪ দফা। তার মধ্যেই পশ্চিম মেদিনীপুর জেলায় ভোটগণনার প্রস্তুতির কাজ জোরকদমে শুরু হল। জেলা নির্বাচন দফতর জানিয়েছে, আগামী ২০ এপ্রিল এবং ২৮ এপ্রিল গণনাকারীদের প্রশিক্ষণের দিন স্থির করা হয়েছে। পাশাপাশি, মাইক্রো অবজারভারদের প্রশিক্ষণ দেওয়া হবে ২৭ এপ্রিল। ইতিমধ্যেই জেলা প্রশাসনের বিভিন্ন দফতরের আধিকারিকদের ওই প্রশিক্ষণের জন্য চিঠি দিতে শুরু করেছে জেলা নির্বাচন দফতর।

প্রশাসনিক সূত্রে খবর, জেলার মেদিনীপুর কলেজে ৩টি, কলেজিয়েট স্কুলে ১টি, খড়্গপুর মহকুমায় কেন্দ্রীয় বিদ্যালয়-২এ ৮টি এবং ঘাটাল মহকুমায় ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়ে ৩টি বিধানসভা কেন্দ্রের ভোটগণনা হবে।

জেলায় ভোটগণনার প্রশিক্ষণ দেওয়ার জন্য দায়িত্বপ্রাপ্ত আধিকারিক বা অফিসার ইনচার্জ (ট্রেনিং) সুদীপ্ত সাঁতরা শুক্রবার বলেন, ‘‘ভোটের গণনাকারীদের নিয়ে দু’দিনের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। তা ছাড়া, মাইক্রো অবজারভারদের প্রশিক্ষণ হবে একদিন। মেদিনীপুর শহরের প্রদ্যুৎ স্মৃতি সদনে তিনদিনের এই প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করা হয়েছে। তিনটি মহকুমা থেকেই আধিকারিকেরা আসবেন।’’

Advertisement

জেলা নির্বাচন দফতর সূত্রে খবর, গণনার কাজে ৩৩২ জন কাউন্টিং সুপারভাইজার, ৪৬৫ জন কাউন্টিং অ্যাসিস্ট্যান্ট এবং ৩৫০ জন মাইক্রো অবজারভার থাকছেন। কোন বিধানসভা কেন্দ্রের গণনার কাজের দায়িত্ব পাবেন, তা দ্বিতীয় দিনের প্রশিক্ষণেই গণনাকারীদের জানিয়ে দেওয়া হবে। সেই সঙ্গে, কোন টেবিলের দায়িত্বে তাঁরা থাকবেন, তা গণনার দিন সকালে জানতে পারবেন তাঁরা। খড়্গপুর, ঘাটাল, মেদিনীপুর সদর মহকুমায় মহকুমাশাসকেরা গণনাকর্মীদের প্রশিক্ষণ দেবেন।

পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক রশ্মি কোমল বলেন, ‘‘নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী গণনাকারীদের প্রশিক্ষণ শুরু করা হবে। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়েছে।’’

২ মে ভোটের ফলাফল ঘোষণার দিন প্রতিটি গণনাকেন্দ্রের দু’টি করে রুমের ১৪টি টেবিলে গণনা চলবে বলে নির্বাচন দফতর সূত্রে জানা গিয়েছে। করোনার আবহে জেলায় বুথের সংখ্যা ১১০৮টি বেড়েছে। সেই কারণে মোট বুথের সংখ্যা হয়েছে ৫৩৯৮টি। বিধানসভাভিত্তিক বুথের নিরিখে প্রায় ৩৯৩টি রাউন্ডে গণনার প্রক্রিয়া শেষ হওয়ার কথা। এর মধ্যে দাসপুর এবং চন্দ্রকোনা বিধানসভায় প্রায় ৩০ রাউন্ড করে গণনা হবে। সব থেকে কম রাউন্ড হবে খড়্গপুর বিধানসভায়— ২২ রাউন্ড। দাঁতন, খড়্গপুর সদর, নারায়ণগড় এবং গড়বেতাতে ২৪ রাউন্ড করে, কেশিয়াড়ি এবং ডেবরায় ২৫ রাউন্ড করে, পিংলা এবং কেশপুরে ২৬ রাউন্ড করে চলবে গণনা। অন্য দিকে, সবংয়ে ২৭ রাউন্ড এবং শালবনিতে ২৮ রাউন্ডে গণনা হবে। ২৯ রাউন্ড করে গণনা হবে ঘাটাল এবং মেদিনীপুরে।

আরও পড়ুন

Advertisement