×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

Covid-19: খোলাবাজারে করোনা টিকায় মমতার জয় দেখছে তৃণমূল, টুইটে মোদীকে কটাক্ষ ডেরেকের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ এপ্রিল ২০২১ ২০:৫৭
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্য সরকারই বাংলার সব মানুষকে বিনামূল্যে টিকা দিতে চায়। সে জন্য রাজ্যই সরাসরি উৎপাদক সংস্থার থেকে টিকা কিনে নিতে চায়। এমন দাবি অনেক আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার কেন্দ্রীয় সরকার টিকা খোলাবাজারে বিক্রির অনুমতি দিয়ে দেওয়ায় এখন মমতারই জয় দেখছে তৃণমূল। সোমবার কেন্দ্র সিদ্ধান্ত জানানোর পর পরই তৃণমূল সাংসদ তথা জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন একটি টুইট করেন। সেখানে তিনি লিখেছেন, ‘যিনি নিজেকে সর্ব শক্তিমান মনে করেন তিনি অবশেষে ভারতের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর দাবি মেনে নিলেন’।

বিভিন্ন নির্বাচনী জনসভায় শুধু এমন দাবি জানানোই নয়, গত ২৪ ফেব্রুয়ারি এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠিও পাঠান মমতা। তাতে প্রশ্ন তুলেছিলেন, রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে ভোটকর্মীদের করোনা ভ্যাকসিন নেওয়া বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। সেই নির্দেশ মিনে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে গেলেও ভোটারদের কী হবে? সেই সঙ্গে লেখেন, টিকা না দিয়ে ভোটারদের ভোটকেন্দ্রে পাঠানো উচিৎ হবে না। ভোটের আগে সকলকে বিনামূল্যে টিকা দিতে চায় পশ্চিমবঙ্গ সরকার। তাই উৎপাদক সংস্থার থেকে সরাসরি টিকা কিনতে চায় রাজ্য।

Advertisement

সোমবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পরেই ঘোষণা করা হয়, ১৮ বছর বয়স হলেই নেওয়া যাবে কোভিড টিকা। ১ মে থেকে শুরু হবে সেই টিকাকরণ। একই সঙ্গে বলা হয়েছে, উৎপাদক সংস্থাগুলি মোট উৎপাদনের ৫০ শতাংশ কেন্দ্রকে দিয়ে বাকিটা খোলাবাজারে বিক্রি করতে পারবে।

Advertisement