Advertisement
২০ এপ্রিল ২০২৪
Binay Tamang

Bengal Polls: প্রচারে তৃণমূল সঙ্গী নয়: বিনয়

ইতিমধ্যে বিমল গুরুংপন্থীরা ২৩ মার্চ প্রার্থী ঘোষণার কথা জানিয়ে দিয়েছেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২১ ০৭:৫৪
Share: Save:

তৃণমূলের সমর্থন থাকলেও পাহাড়ে একসঙ্গে প্রচার নয় বলে জানিয়ে দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। বুধবার দুপুরে দার্জিলিং জজবাজারে দলের কেন্দ্রীয় দফতরে বৈঠকের পর বিনয় ওই ঘোষণা করেন। তিনি জানান, ২১ মার্চ মংপু থেকে পাহাড়ের তিনটি আসনে প্রার্থী ঘোষণা করা হবে। সেদিন ইস্তাহারও প্রকাশ করে পুরোদমে প্রচার শুরু হবে। কিন্তু দল পাহাড়ে একাই প্রচারে নামবে। বিনয়ে কথায়, ‘‘আমাদের তৃণমূলের সঙ্গে জোট রয়েছে। তাই তৃণমূল তিনটি আসনে লড়ছে না বলে জানিয়েছে। এখানে আমরা আমাদের মতো করেই প্রচার, ভোট পরিচালনা করব।’’


ইতিমধ্যে বিমল গুরুংপন্থীরা ২৩ মার্চ প্রার্থী ঘোষণার কথা জানিয়ে দিয়েছেন। বিনয় ও বিমল শিবিরের তরফে আলাদা প্রার্থী দেওয়া প্রায় চূড়ান্ত হয়ে যাওয়ায় এ বার পাহাড়ে অনেকদিন পর জোরদার ত্রিমুখী লড়াই হতে চলেছে। মোর্চার দুই গোষ্ঠীর সঙ্গে বিজেপি-জিএনএলসএফ জোটের লড়াই। যদিও এই জোটের প্রার্থী ঘোষণা কবে তা এখনও পরিষ্কার নয়।
পাহাড়ের রাজনৈতিক দলের নেতারা জানান, প্রার্থী তালিকা ঘোষণার দিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পাহাড়ের বন্ধুরা তিনটি আসনে লড়বেন। যাঁরা জিতবেন তাঁরা তৃণমূলের সঙ্গেই থাকবেন। এতে পরিষ্কার যে, দুই গোষ্ঠী নিজেদের মধ্যে লড়াই করে, শক্তি পরীক্ষা দিয়ে জিতে আসুক, তাই বলতে চেয়েছেন তৃণমূল নেত্রী। এই অবস্থায় ত্রিমুখী লড়াই হলেও মোর্চার ভোট দুই গোষ্ঠীতে ভাগ হবে। তাতে কে জিতবে কে হারবে তা নিয়ে অনিশ্চয়তা রযেছেই। তাই একক ভাবে নিজেরাই লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে দু’পক্ষ। বিনয়পন্থীরা সেক্ষেত্রে তৃণমূলের নেতানেত্রী বা তৃণমূলকে ২০১৭ সালের স্মৃতি উস্কে না দিয়ে ভোটে জিততে চাইছেন।


বিনয়পন্থীরা জানান, পাহাড়ের আন্দোলনের সময় সিংহভাগ মানুষ তৃণমূলের বিপক্ষে ছিলেন। গুলি ও একাধিক মৃত্যুর ঘটনায় তৃণমূল পাহাড়ে সমস্যায় পড়েছিল। রাজ্যের শাসক দলকে সেই সময় অনেক কিছুই শুনতে হয়েছে। পরে বিনয়েরা গুরুং থেকে আলাদা হয়ে এলেও তৃণমূলকে পাহাড় ভাল চোখে নেয়নি। পাহাড়ের ঘাসফুল নেতারা বসেও গিয়েছিলেন। দু’বছর ধরে ফের পরিস্থিতি ধীরে পাল্টালেও তৃণমূল নিয়ে একাংশের ছুৎমার্গ রযেইছে। তাই বিনয়েরা তৃণমূলকে ‘দূরে’ রেখেই নামছেন।


এখন গুরুং ডুয়ার্স, তরাইয়ে তৃণমূলের হয়ে সরাসরি প্রচার করছেন। বিনয়ও করবেন বলেছেন। কিন্তু পাহাড়ে গুরুংও তৃণমূলকে নিয়ে প্রচারে আগ্রহ দেখাননি। বরং তিনি একাই দলের হয়ে কাজ করে তৃণমূলের সমর্থনে এগিয়ে আসবেন বলে বারবার জানিয়েছেন। বিনয় এদিন বলেন, ‘‘আমরা তরাই-ডুয়ার্সে তৃণমূলের সঙ্গেই প্রচার করব। ভোট রণনীতির জন্য পাহাড়ে তৃণমূল নিজেদের মত প্রচার বা কী করবে ঠিক করে এগোবে। এই নিয়ে আমরা কিছু বলতে পারছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Binay Tamang Gorkhaland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE