Advertisement
১৮ মে ২০২৪
BJP

Bengal Polls: ঋণ, রোজগার, চাকরি, প্রশিক্ষণ, যুব ভোট টানতে গুচ্ছ ঘোষণা পদ্মের

ইস্তাহারে বলা হয়েছে প্রতি পরিবারের কমপক্ষে একজন সদস্যের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১৯:৪৫
Share: Save:

চাকরি হবে। তার আগে প্রশিক্ষণও হবে। রাজ্যের সব পরিবারে কমপক্ষে একজনের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। বিধানসভা নির্বাচনের ইস্তাহারে এমনই ঘোষণা করল বিজেপি। রাজ্যের যুবক ভোটারদের টানতে প্রতিশ্রুতিতে কোনও খামতি রাখেনি গেরুয়া শিবির।

বাংলায় কর্মসংস্থান নিয়ে বরাবরই তৃণমূল সরকারের বিরুদ্ধে প্রশ্ন তুলে আসছে বিজেপি। করোনাকালে এই রাজ্যের পরিযায়ী শ্রমিকদের বাংলায় ফিরিয়ে আনা নিয়ে জমে উঠেছিল রাজনীতি। নীলবাড়ির লড়াইয়ে নেমে প্রথম থেকেই গেরুয়াশিবিরের বক্তব্য ছিল, বাংলায় কর্মসংস্থান বাড়াতে হবে যাতে রাজ্যের যুবকদের কাজের খোঁজে অন্যত্র যেতে না হয়। নির্বাচনের ইস্তাহারেও তেমন প্রতিশ্রুতি দিল বিজেপি।

ইস্তাহারে বলা হয়েছে প্রতি পরিবারের কমপক্ষে একজন সদস্যের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। সেই সঙ্গে শিক্ষিত যুবকদের চাকরির জন্য প্রতি ব্লকে নেতাজি বিপিও স্থাপন হবে। যুবকদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের সুযোগও ক্ষমতায় এলে তৈরি করবে বিজেপি। প্রতি ব্লকে নেতাজি ভোকেশনাল ট্রেনিং সেন্টার তৈরির প্রতিশ্রুতির পাশাপাশি বলা হয়েছে, ১০,০০০টি স্টার্টআপ ব্যবসায় ২৫ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকিযুক্ত ঋণ দেওয়া হবে।

গ্রাফিক : শৌভিক দেবনাথ

স্কুল পড়ুয়াদের জন্য ‘সহজ পাঠ’ কর্মসূচির আওতায় বিনামূল্যে বই, ব্যাগ, স্কুল ইউনিফর্ম, সাইকেল এবং ডিজিটাল ট্যাবলেট দেওয়ার ঘোষণাও রয়েছে। সেই সঙ্গে বিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়নে ২০,০০০ কোটি টাকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর তহবিল গঠনের প্রতিশ্রুতি রয়েছে। একই ভাবে বলা হয়েছে ১০০ টি নতুন সরকারি কলেজ ও ৫০টি পলিটেকনিক কলেজ বানাতে ১০,০০০ কোটি টাকার বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তহবিল গঠন করা হবে।

এ ছাড়াও রাজ্যের প্রতি ব্লকে কমিউনিটি স্পোর্টস সেন্টার, প্রতি মহকুমায় মাল্টি স্পোর্টস স্টেডিয়াম, প্রতি জেলায় ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করবে বিজেপি। ক্ষমতায় এসে ক্রীড়াবিদ শৈলেন মান্নার নামে রাজ্য ক্রীড়া বিশ্ববিদ্যালয় তৈরির প্রতিশ্রুতিও দিয়েছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE