×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Powered By
Co-Powered by
Co-Sponsors

Bengal Election 2021: আমার রাজনীতি, আমার রাজনীতি ত্যাগ, আমার প্রত্যাশা

মেহেতাব হোসেন
০২ মার্চ ২০২১ ১৮:৪৭
বিজেপি নেতা দিলীপ ঘোষের হাত থেকে দলীয় পতাকা তুলে নিচ্ছেন মেহেতাব হোসেন।

বিজেপি নেতা দিলীপ ঘোষের হাত থেকে দলীয় পতাকা তুলে নিচ্ছেন মেহেতাব হোসেন।

রাজনীতি নিয়ে আর আমি বিশেষ মাথা ঘামাতে চাই না। তবে এ বছর ফের ভোট। আমি সব সময় ভাবি আমাদের এই রাজ্য শুধু নয়, গোটা দেশেই শিল্প বা কারখানা সে ভাবে হচ্ছে না। ফলে বেকারত্ব বাড়ছে। আমি ভর্তুকি দেওয়াতে বিশ্বাসী নই। আমার মনে হয় চাকরি অনেক বেশি জরুরি। তাই নতুন শিল্প দেখতে চাই নতুন সরকারের থেকে।

এর পাশাপাশি আমি বলব রাজনীতিতে অনেক কুকথার আমদানি হয়েছে। তবে অবশ্যই তা নতুন নয়। ধীরে ধীরে এটা বাড়ছে যা চিন্তার কারণ। পরবর্তী প্রজন্ম কী শিখবে? আমরা সমাজকে কোন দিকে নিয়ে যাচ্ছি তা ভাবার সময় এসে গিয়েছে। কোনও অনৈতিক কাজ করে দল পরিবর্তন করে ফেলছেন অনেক নেতা। কোনও তদন্ত হচ্ছে না। এই পরিবেশ কোনও দিন দেখিনি আমি। ধর্মের নামেও বারবার রাজনীতি হতে দেখলে খুব লজ্জা লাগে। এ সব বাংলায় ছিল না। কাজ করলেই এ সব করতে হয় না। কাউকে বাজে কথাও বলার দরকার হয় না।

Advertisement

আমি রাজনীতিতে যোগ দিয়েছিলাম এটা ঠিক। কিন্তু সেটা একেবারেই ভুল সিদ্ধান্ত ছিল। সেই কারণেই আমি নিজেকে সরিয়ে নিই। ভেবেছিলাম এখন একা আমি পাঁচশো জনকে সাহায্য করতে পারি, কোনও দলের হয়ে কাজ করলে যদি পাঁচ হাজার জনের কাছেও সাহায্য পৌঁছে দেওয়া যায়। কিন্তু এমনটা হওয়ার নয় তা আমি দ্রুত বুঝতে পেরে সরে আসি। এর পর থেকেই আর রাজনিতিতে যেতে চাই না। নিজেই নিজের মতো করে মানুষের সেবায় কাজ করে যেতে চাই।

(লেখক প্রাক্তন ফুটবলার এবং কোচ)

Advertisement