×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

Bengal Polls: বিধানসভার গাড়ি ফেরত দিলেন প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ মে ২০২১ ১৯:৫৮
আব্দুল মান্নান।

আব্দুল মান্নান।
—ফাইল চিত্র।

সদ্য সমাপ্ত নির্বাচনে শোচনীয় ভাবে পরাজিত হয়েছেন তিনি। সঙ্গে ধরাশায়ী হয়েছে তাঁর রাজনৈতিক দলও। তাই এ বার বিধানসভার গাড়ি ফিরিয়ে দিলেন সদ্য প্রাক্তন হয়ে যাওয়া বিরোধী দলনেতা আব্দুল মান্নান। রবিবার ফলাফল প্রকাশের পর সোমবারই নিজের লোকেদের মারফত বিধানসভায় বিরোধী দলনেতার জন্য প্রাপ্য গাড়ি ফিরিয়ে দেন মান্নান। ২০১৬ সালে বাম-কংগ্রেস জোটে লড়াই করে সম্মীলিতভাবে ৭৭টি আসন পায়। কংগ্রেস ৪৪টি ও বামফ্রন্ট ৩৩টি আসন পেলে বিরোধী দলনেতা হন মান্নান। গত বার যে চাঁপদানী কেন্দ্র থেকে জিতে বিরোধী দলনেতা হয়েছিলেন তিনি। সেই আসনে লড়াই করেই এ বার তৃতীয় হয়েছেন এই প্রবীণ কংগ্রেস নেতা।

তাই রবিবার ফলাফল প্রকাশের পর গাড়ির সঙ্গে তার চাবিও বিধানসভা কর্তৃপক্ষকে ফিরিয়ে দেন মান্নান। পরাজয়ের পর চাঁপদানী কেন্দ্রের বিজয়ী প্রার্থী তথা সদ্য নির্বাচিত তৃণমূল বিধায়ক অরিন্দম গুঁইকে শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। নিজের গাড়ি ফেরত দেওয়া প্রসঙ্গে মান্নান বলেছেন, ‘‘আমি সব পরিস্থিতির জন্যই প্রস্তুত। শুধু গাড়ি কেন? বিধায়ক আবাসনে আমাকে একটি ফ্ল্যাটও দেওয়া হয়েছিল। সেখানে আমার বেশ কিছু জিনিস ছিল। সেগুলো আমি দ্রুত সরিয়ে নিয়ে গিয়েছি। মাঝে ১০ বছর আমি বিধায়ক ছিলাম না। আবার বিধায়ক থাকব না। সব পরিস্থিতির জন্যই আমাদের তৈরি থাকতে হয়।’’

প্রসঙ্গত, ২০১১ সালে প্রথম বার মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর বিরোধী দলনেতা হয়েছিলেন সিপিএমের নারায়ণগড়ের তৎকালীন বিধায়ক সূর্যকান্ত মিশ্র। বিরোধী দলনেতার সঙ্গেই তিনি পেয়েছিলেন সিপিএমের রাজ্য সম্পাদকের দায়িত্বও। ২০১৬ সালে নারায়ণগ়ড় থেকে দাঁড়িয়ে পরাজিত হন তিনি। ওই নির্বাচনেই কংগ্রেসের বেশি সংখ্যক বিধায়ক জেতায় বিরোধী দলনেতা হয়েছিলেন চাঁপদানীর বিধায়ক আব্দুল মান্নান।

Advertisement
Advertisement