Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Bengal Polls 2021: মোদীর টুইটে বাংলার হস্তশিল্পের প্রশস্তি, অসম, কেরল, তামিলনাড়ুর মহিলাদের কাজেরও

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৮ মার্চ ২০২১ ১৭:০৩
নারী দিবসে প্রধানমন্ত্রীর টুইটে জনজাতি গোষ্ঠীর মহিলাদের হস্তশিল্পের কথা।

নারী দিবসে প্রধানমন্ত্রীর টুইটে জনজাতি গোষ্ঠীর মহিলাদের হস্তশিল্পের কথা।
ছবি: টুইটার থেকে নেওয়া।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটারে এ বার ভোটমুখী রাজ্যগুলির হস্তশিল্পের প্রশস্তি। গত সপ্তাহে অসমের গামোসা গলায় করোনা টিকা নিতে দেখা গিয়েছিল তাঁকে। সোমবার আন্তর্জাতিক নারী দিবসে মোদী তাঁর টুইটার হ্যান্ডলে গামোসার পাশাপাশি পশ্চিমবঙ্গে তৈরি চটের দ্রব্য, কেরলের নীলাভিলাক্কু প্রদীপ আর টোডা জনজাতির তৈরি শালের কথা লিখেছেন।

পশ্চিমবঙ্গের জনজাতি গোষ্ঠীর হাতে তৈরি চটের ফাইলের ছবি দিয়ে মোদী লিখেছেন, ‘আমি অবশ্যই পশ্চিমবঙ্গে পাওয়া এই হাতে তৈরি চটের ফাইল ফোল্ডারটি ব্যবহার করব। পশ্চিমবঙ্গের জনজাতি গোষ্ঠীর তৈরি পাটের দ্রব্য অবশ্যই আপানারা সকলে বাড়িতে রাখবেন’।

ইতিমধ্যেই বিধানসভা ভোটের প্রচারে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে গিয়েছেন মোদী। ফেব্রুয়ারির গোড়ায় হলদিয়ার পর রবিবার ব্রিগেডে সভা করেছেন তিনি। তার পরেই সোমবার প্রধানমন্ত্রীর এই টুইট। ভোটমুখী রাজ্যগুলির বাসিন্দাদের তৈরি হস্তশিল্পের ননুনাগুলি সরকারি বিপণন সংস্থা ‘ট্রাইবস ইন্ডিয়া’ থেকে অনলাইনে কিনেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

Advertisement

অসমের গামোসার ছবি পোস্ট করে মোদী টুইটারে লিখেছেন, ‘আপনারা আমাকে প্রায়ই গামোসা পরতে দেখেছেন। এটি অত্যন্ত আরামদায়ক। আজ আমি কাকাতিপাপং ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর তৈরি গামোসাটি কিনেছি’।


কেরলের মন্দিরগুলিতে পুজো বা অন্য শুভ অনুষ্ঠানে জ্বালানো হয় নীলাভিলাক্কু প্রদীপ। এমনকি, সেই রাজ্যে বিশেষ কয়েকটি গির্জাতেও এই প্রদীপ জ্বালানোর রীতি রয়েছে। মোদী টুইটারে নারীশক্তিকে অভিবাদন জানিয়ে লিখেছেন, ‘কেরলের মহিলারা যে ভাবে এই হস্তশিল্পের ঐতিহ্য রক্ষা করেছেন এবং তাকে জনপ্রিয় করে তুলেছেন, তা সত্যিই প্রশংসনীয়’।

ভোট হতে যাওয়া দক্ষিণ ভারতের আরেক রাজ্য তামিলনাড়ুর টোডা জনজাতির তৈরি সূচিশিল্প সমৃদ্ধ একটি শালের ছবিও দেখা গিয়েছে মোদীর টুইটারে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement