Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Bengal Polls: ‘কোনও ভারতীয়ই বহিরাগত নন’, প্রধানমন্ত্রীর বাক্যবাণেই তাঁকে পাল্টা বিঁধলেন মহুয়া

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মার্চ ২০২১ ০৩:১২
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।
ফাইল চিত্র।

কোনও ভারতীয়ই বহিরাগত নন, সকলেই ভারতমাতার সন্তান। বাংলায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মন্তব্য করেন। তার পাল্টা খোঁচা দিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

বুধবার রাতে এ প্রসঙ্গে একটি টুইট করেন মহুয়া। সেখানে তিনি লেখেন, ‘আজ বাংলায় এসে প্রধানমন্ত্রী বলেছেন, কোনও ভারতীয়ই বহিরাগত নন, সকলেই ভারতমাতার সন্তান’। এর পরই তিনি লেখেন, ‘বিষয়টা রেকর্ড হয়ে থাকল, স্যর। এখানে যাঁরা প্রজন্মের পর প্রজন্ম বাস করছেন, যাঁদের সন্তান এই মাটিতেই জন্ম নিয়েছে, তাঁদের যখন হয়রান করবেন, এই কথাটাই স্মরণ করিয়ে দেওয়া হবে আপনাকে’।

বুধবার কাঁথিতে নির্বাচনী জনসভা করতে এসেছিলেন মোদী। সেখান থেকেই তৃণমূল সরকারের ‘অপশাসনের’ বিরুদ্ধে সরব হন। তাঁর বক্তব্যে উঠে আসে বহিরাগতের প্রসঙ্গ। ঘটনাচক্রে, বিজেপি-র বিরুদ্ধে বহিরাগত শব্দটি বার বার ব্যবহার করে আক্রমণ শানাচ্ছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের অন্যান্য নেতারাও। সেই বহিরাগত প্রসঙ্গ তুলেই বুধবার কাঁথির জনসভা থেকে পাল্টা তৃণমূলকে তুলোধোনা করেন প্রধানমন্ত্রী। তখনই তিনি বলেন, “কোনও ভারতীয় বহিরাগত নন, এখানে সকলেই ভারতমাতার সন্তান।”

Advertisement

সেই প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রীকে খোঁচা দিতে ছাড়লেন না কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ। এনআরসি, এনপিআর-এর প্রসঙ্গ সরাসরি উল্লেখ না করলেও তিনি যে টুইটটি করেছেন তাতে যে বিজেপি-কে এনআরসি নিয়ে বার্তা দিতে চেয়েছেন সেটা স্পষ্ট। বাংলায় নির্বাচনী প্রচারে এসে অনুপ্রবেশকারীদের নিয়ে মন্তব্য করতে শোনা গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। সেই সঙ্গে এনআরসি-র প্রসঙ্গও তুলে ধরেছেন তিনি। বিজেপি রাজ্যে ক্ষমতায় এলে এনআরসি চালু করা হবে। অনুপ্রবেশকারীদের ঢোকা বন্ধ করে দেওয়া হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন শাহ।

এনআরসি নিয়ে কেন্দ্রকে সমালোচনার মুখে পড়তে হয়েছে বার বার। নাগরিকত্ব সংশোধনী আইন(সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে দেশ জুড়ে বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছিল। আওয়াজ উঠেছিল, ‘আমরা সকলেই ভারতীয়। আমরা কাগজ দেখাব না।(কাগজ নেহি দিখায়েঙ্গে)’। প্রধানমন্ত্রী যখন কাঁথির জনসভায় বহিরাগত প্রসঙ্গে ‘সকলেই ভারতমাতার সন্তান’ বলে স্বর চড়িয়েছেন, তাঁর সেই বাক্যবাণেই তাঁকে পাল্টা বিদ্ধ করলেন মহুয়া। সেই সঙ্গে বললেন, ‘কাগজ নেহি দিখায়েঙ্গে’।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement