Advertisement
২৬ জুলাই ২০২৪
Mamata Banerjee

Bengal Polls: নন্দীগ্রামে শুভেন্দুর ‘খাস তালুক’ রেয়াপাড়াতেই ডেরা বেঁধেছেন মমতা

রেয়াপাড়াএক সময় ছিল দুর্ভেদ্য বাম দুর্গ। নন্দীগ্রাম আন্দোলনের হাত ধরে সেই দুর্গের মাথায় উড়েছে ঘাসফুলের পতাকা। বর্তমানে শুভেন্দুর হাত ধরে রেয়াপাড়া গেরুয়া শিবিরে গিয়েছে বলে দাবি বিজেপি-র।

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়।

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নন্দীগ্রাম শেষ আপডেট: ১০ মার্চ ২০২১ ১৭:৩৬
Share: Save:

নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের রেয়াপাড়ায় ঘর ভাড়া নিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু স্থানীয় বিজেপি নেতৃত্বের মতে, রেয়াপাড়া এই মুহূর্তে গেরুয়া প্রভাবিত। তা হলে কেন সেখানেই ঘাঁটি গাড়লেন তৃণমূল নেত্রী? রাজনৈতিক মহলের মতে, অনেক হিসাব কষেই এই সিদ্ধান্ত। আর তৃণমূলের অন্দরের খবর, বিজেপি-র ছক ‘ভেস্তে’ দিতেই নন্দীগ্রামে ‘ব্যূহে’ প্রবেশ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

রেয়াপাড়া এক সময় ছিল দুর্ভেদ্য বাম দুর্গ। নন্দীগ্রাম আন্দোলনের হাত ধরে সেই দুর্গের মাথায় উড়েছে ঘাসফুলের পতাকা। বর্তমানে শুভেন্দুর হাত ধরে রেয়াপাড়া গেরুয়া শিবিরে গিয়েছে বলে দাবি বিজেপি-র। সেই রেয়াপাড়াতেই কি না আস্তানা গাড়লেন মমতা! এর পিছনে ‘খেলা’ ঘোরানোর চেষ্টাই কাজ করছে বলে রাজনৈতিক মহলের মত।অনেক ভেবে যেমন তিনি নন্দীগ্রামে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন, তেমন কাউকে যে সেখানে একইঞ্চি জমিও ছাড়বেন না সেটাও তাঁর ভঙ্গিমায় স্পষ্ট। গোটা এলাকা ‘চষে’ বার্তা দিয়ে চলেছেন, স্বভাবসিদ্ধ ভঙ্গিতে ‘চক্রব্যূহে’ ঢুকে লড়াই চালিয়ে যাবেন।

নন্দীগ্রামের দু’টি ব্লকের চিত্র এখন সম্পূর্ণ বিপরীত। ১ নম্বর ব্লকে যেমন শাসক দলের প্রভাব বেশি, তেমন ২ নম্বরে শুভেন্দুর হাত ধরে বিজেপি-র প্রভাব বাড়ছে। তাই সব কিছু মাথায় রেখে প্রাথমিক ভাবে নন্দীগ্রাম ১ নম্বর ব্লকে ৩টি বাড়ি বেছে নেওয়া হয় মমতার জন্য। কারণটা স্পষ্ট।তৃণমূলনেত্রী যাতে স্বাচ্ছন্দ বোধ করেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ঠিক করেন, ১ নয় ২ নম্বর ব্লকেই থাকবেন তিনি। তা-ও আবার এমন জায়গায় যেখানে বিজেপি প্রার্থী শুভেন্দুর প্রভাব বেশি। তাই সেই রেয়াপাড়া শিব মন্দির এলাকায়সুজিত ভুঁইয়ার বাড়ি বেছে নেন মমতা। গত লোকসভা ভোটে শুভেন্দুর হাত ধরে নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের এই রেয়াপাড়া বুথে ১২০ ভোটে এগিয়ে ছিল তৃণমূল। কিন্তু সেই শুভেন্দু খেলা ঘোরাতে পড়ে রয়েছেন নন্দীগ্রামে। বিভিন্ন জায়গায় প্রচারে গেলেও রোজ ২-৩টি ছোট ছোট সভা করার চেষ্টা করছেন নন্দীগ্রামের বিভিন্ন এলাকায়।

গোটা এলাকার রাস্তা ছেয়ে গিয়েছে ঘাসফুলের পতাকা ও দলনেত্রীর ছবি দেওয়া ব্যানারে। তবে রেয়াপাড়ায় ‘বাংলা নিজের মেয়েকেই চায়’-এর সঙ্গে সমানে সমানে টক্কর দিচ্ছেন ‘মেদিনীপুরের ভূমিপুত্র’ শুভেন্দু। মমতার ব্যানারের পাশে সর্বত্র টাঙানো হয়েছে বিজেপি-র ‘নন্দীগ্রাম মেদিনীপুরের ভূমিপুত্রকে চায়, বহিরাগতকে নয়’ ব্যানার। রাস্তার পাশ থেকে পুকুর পাড় ছেয়ে দেওয়া হয়েছে শুভেন্দুর কাটআউটে।

রেয়াপাড়া শিব মন্দিরটি নতুন চেহারায় গড়ে তোলার ক্ষেত্রে শুভেন্দুর অবদান রয়েছে বলে এলাকাবাসীর দাবি। বৃহস্পতিবার ওই মন্দিরে পুজো উদ্বোধন হবে শুভেন্দুর হাত দিয়ে। আর তার আগে সেই মন্দিরেই পুজো দিয়ে হলদিয়ার উদ্দেশে মনোনয়নপত্র জমা দিতে রওনা দিয়েছিলেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Suvendu Adhikari Nandigram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE