Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Bengal Polls: আইকোর-কাণ্ডে পার্থকে তলব সিবিআইয়ের, কোথাও যেতে অসুবিধা নেই, বললেন শিক্ষামন্ত্রী

১২ মার্চ ২০২১ ১৮:১০
পার্থ চট্টোপাধ্যায়কে তলব সিবিআ

পার্থ চট্টোপাধ্যায়কে তলব সিবিআ

ক্ষমতায় এলে চিটফান্ডের টাকা ফেরত দেবেন। ভোটের প্রচারে এমনই দাবি করছেন বিজেপি নেতৃত্ব। তার মধ্যেই একের পর এক চিটফান্ড-কাণ্ডের তদন্তে রাশ শক্ত করছে গোয়েন্দা সংস্থাগুলি। এ বার আইকোর-কাণ্ডে তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে তলব করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)। আগামী সপ্তাহে সিবিআই দফতরে হাজিরা দিতে বলা হয়েছে তাঁকে। তবে পার্থ জানিয়েছেন, বিপুল অর্থের বেতন-সহ বিভিন্ন সুযোগসুবিধা ছেড়ে দিয়ে রাজনীতিতে পা রেখেছিলেন তিনি। কোনও অসৎ কাজে যুক্ত নেই। যেখানে ডাকা হবে, সেখানেই যেতে প্রস্তুত তিনি।

সিবিআইয়ের সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনের তরফে পার্থকে তলব করা হয়েছে। রাজ্যের অনেক ‘প্রভাবশালী’ নেতাই তাদের সন্দেহের তালিকায় রয়েছেন বলে জানা গিয়েছে। তবে ঠিক কী কারণে পার্থকে ডাকা হচ্ছে, তা এখনও স্পষ্ট নয়। যদিও গোয়েন্দাদের একটি সূত্রে জানা যাচ্ছে, আইকোরের একটি অনুষ্ঠানে দেখা গিয়েছিল পার্থকে। তিনি তখন ছিলেন রাজ্যের শিল্পমন্ত্রী। সেখানে আইকোর কর্তা অনুকূল মাইতির সঙ্গেও দেখা যায় তাঁকে। মঞ্চে দাঁড়িয়ে আইকোর কর্তার হয়ে সওয়াল করতেও দেখা গিয়েছিল পার্থকে। সেই ভিডিয়ো ফুটেজ গোয়েন্দাদের হাতে এসে পৌঁছেছে। ওই দিন অনুষ্ঠানে হাজির আরও অনেকের বয়ান নেওয়া হয়েছে। তাতে আইকোর কর্তার সঙ্গে একাধিক বার আলাদা করে পার্থর বৈঠকের কথা সামনে এসেছে বলেই তদন্তকারী সংস্থার দাবি। সেই সূত্রেই শিক্ষামন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করা হবে।

শুক্রবার সিবিআইয়ের তরফে পার্থকে তলব করার বিষয়টি যখন প্রকাশ্যে আসে, তখন নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘আক্রান্ত’ হওয়ার ঘটনায় শহরে তৃণমূলের ধিক্কার মিছিলে হাঁটছিলেন শিক্ষামন্ত্রী। সেখানে সংবাদমাধ্যমের কাছে বিষয়টি জানতে পেরে তিনি বলেন, ‘‘আমি এমন কোনও খবর পাইনি। কিছু জানি না। সিবিআই কেন তলব করবে আমাকে? আমি এমন কোনও কাজ করি না, যার জন্য আমাকে তলব করতে পারে। ‘জাগো বাংলা’ (তৃণমূলের মুখপত্র) নিয়েও এর আগে ডাকা হয়েছিল। আমি ব্যক্তিগত ভাবে সৎ। বিপুল অর্থ ছেড়ে রাজনীতিতে এসেছি। আমায় কেন তলব করতে যাবে? মন্ত্রী হিসেবে যে কোনও অনুষ্ঠানে যাওয়ার অধিকার রয়েছে আমার। এতে অসুবিধার কী আছে?’’ ঘটনাচক্রে পার্থকে তলবের বিষয়টি প্রকাশ্যে আসার দিনই সারদা-কাণ্ডে ফের প্রাক্তন মন্ত্রী মদন মিত্রকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এ বারে কামারহাটি থেকে তৃণমূলের প্রার্থী হয়েছেন মদন। আর পার্থ প্রার্থী বেহালা পশ্চিমে। তৃণমূলের বক্তব্য, ভোটের আগে রাজনৈতিক কারণে গোয়েন্দা সংস্থাগুলিকে ব্যবহার করছে কেন্দ্রের বিজেপি সরকার। সত্যি কি তাহলে ভোটের আগে তৃণমূল নেতৃত্বের বিরুদ্ধে তৎপর হয়ে উঠেছেন গোয়েন্দারা? জবাবে পার্থ বলেন, ‘‘সকলের ব্যাপারেই তৎপর। আমার একার ব্যাপারে কেন তৎপর হতে যাবে? তবে যেখানেই ডাকা হবে যাব আমি। এতে কিছু এসে যায় না আমার। এটাকে ইস্যু করে লাভ নেই। কালিমালিপ্ত করার চেষ্টা হচ্ছে। তবে লাভ হবে না।’’

Advertisement

২০১৭ সালে বেআইনি অর্থলগ্নি সংস্থা আইকোর কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে। তাদের বিরুদ্ধে গ্রাহকদের কাছ থেকে তোলা কোটি কোটি টাকা তছরুপের অভিযোগ ছিল। সে বছর এপ্রিল মাসে গ্রেফতার করা হয় সংস্থার মালিক অনুকুলকে। সেই থেকে ভুবনেশ্বর জেলে বন্দি ছিলেন তিনি। ২০২০-র ৭ নভেম্বর আচমকাই সেখানে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানেই মৃত্যু হয় তাঁর।

আরও পড়ুন

Advertisement