Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভোটের নির্ঘণ্ট ঘোষণার ঠিক আগে বড় চমক, শ্রমিকদের মজুরি বাড়ালেন মমতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩২
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ভোটের দিনক্ষণ ঘোষণার ঠিক আগেই বড়সড় চমক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের দক্ষ, অদক্ষ এবং স্বল্পদক্ষ শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা ঘোষণা করলেন তিনি। নয়া এই ঘোষণার ফলে রাজ্যের সাড়ে ৫৬ হাজার শ্রমিক উপকৃত হবেন। তার মধ্যে অদক্ষ শ্রমিক রয়েছেন সাড়ে ৪০ হাজার, দক্ষ শ্রমিক ৮ হাজার এবং স্বল্পদক্ষ শ্রমিক ৮ হাজার। এই শ্রমিকরা রাজ্যের কোনও না কোনও প্রকল্পের সঙ্গে জড়িত।

Advertisement

শুক্রবার এ বিষয়ে একটি টুইট করেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি লেখেন, ‘রাজ্যের আর্বান এমপ্লয়মেন্ট প্রকল্পের সঙ্গে জড়িত দিনমজুরদের মজুরি বৃদ্ধি করা হচ্ছে’। অদক্ষ শ্রমিকরা আগে পেতেন দৈনিক ১৪৪ টাকা। নয়া ঘোষণা অনুযায়ী বর্ধিত হারে তাঁরা দৈনিক ২০২ টাকা করে পাবেন। স্বল্পদক্ষ শ্রমিকরা আগে পেতেন ১৭২ টাকা। বর্ধিত হারে তাঁরা পাবেন দৈনিক ৩০৩ টাকা। এবং দক্ষ শ্রমিকরা পাবেন ৪০৪ টাকা করে।

এ বারের বাজেটেই ‘মাতৃবন্দনা’ নামে নতুন প্রকল্পের সূচনা করেন মমতা। আগামী অর্থবর্ষে ৮৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাবও রাখেন তিনি। কোভিডের জন্য অসংগঠিত ক্ষেত্রে বিরাট ক্ষতি হয়েছে বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেছিলেন মমতা। ৪৫ হাজার শ্রমিককে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। তার পরই শুক্রবার বড়সড় ঘোষণা করলেন মমতা। শুক্রবার বিকেলে ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়েছে। নির্বাচন বিধি চালু হয়ে গিয়েছে। কিন্তু তার ঠিক আগেই এই ধরনের ঘোষণা করে শ্রমিকদের মুখে হাসি ফোটানোর চেষ্টা করলেন মুখ্যমন্ত্রী, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। যদিও বিরোধীরা ইতিমধ্যেই মমতার এই ঘোষণাকে ভোটমুখী বলেই দাবি করছেন।

আরও পড়ুন

Advertisement