Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Bengal Poll: রক্তপাত এবং প্রাণহানির পাশাপাশি বিপুল ভোট দুই মেদিনীপুরে

নিজস্ব সংবাদাদাতা
মেদিনীপুর এবং তমলুক ০১ এপ্রিল ২০২১ ১২:১৮
কেশপুরে হামলা বিজেপি প্রার্থীর এজেন্টের গাড়িতে।

কেশপুরে হামলা বিজেপি প্রার্থীর এজেন্টের গাড়িতে।

হিংসার আশঙ্কা ছিল আগে থেকেই। নির্বাচন কমিশনের তরফে ‘পর্যাপ্ত নিরাপত্তার’ আশ্বাসও দেওয়া হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার সকালে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হওয়ার আগে থেকেই পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন এলাকা থেকে রাজনৈতিক সংঘর্ষের খবর আসতে শুরু করেছে। এর মধ্যে সবচেয়ে বড় ঘটনাটি ঘটেছে পশ্চিম মেদিনীপুরের কেশপুরে। সেখানে বুধবার রাতে এক তৃণমূল কর্মীকে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে। যদিও হিংসার আবহেও বিপুল ভোট পড়েছে দুই মেদিনীপুরেই

অন্যদিকে, কেশপুরের বিলাসবাড়ের ২৩৫ নম্বর বুথ বিজেপি কর্মীরা কেন্দ্রীয় বাহিনীর মদতে দখল করেছে বলে অভিযোগ তৃণমূলের। অন্যদিকে, বেলেরা এলাকার ১৭৩ নম্বর বুথে কেশপুরের বিজেপি প্রার্থী প্রীতিশরঞ্জন কুঁয়ারের নির্বাচনী এজেন্ট তন্ময় ঘোষের গাড়ি ভাঙচুর এবং বিজেপি মহিলা এজেন্টকে মারধরের অভিযোগে উত্তেজনা ছড়িয়েছে। অভিযোগের তির তৃণমূলের দিকে। এ ঘটনায় পুলিশ-প্রশাসনের একাংশের মদত রয়েছে বলে বিজেপি-র অভিযোগ।

পশ্চিম মেদিনীপুরের ডেবরা বিধানসভার শানরপুর, জালিবান্দা পূর্ব, জালিবান্দা পশ্চিম এবং রাধাকান্তপুর থেকে বিজেপি-তৃণমূল গন্ডগোলের খবর এসেছে। ডেবরার বিজেপি প্রার্থী ভারতী ঘোষের বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ তুলেছে তৃণমূল। রাধাকান্তপুর প্রাথমিক বিদ্যালয়ে তাঁখে ঢুকতে কেন্দ্রীয় বাহিনী বাধা দিয়েছে বলে অভিযোগ তৃণমূল প্রার্থী হুমায়ুন কবিরের।

Advertisement

দাসপুর বিধানসভার বিজেপি প্রার্থী প্রশান্ত বেরাকে কুলটিকরি বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের ২২৫ এবং ২২৬ নম্বর বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে।

পিংলা বিধানসভার জলচকে তৃণমূলের প্রতীকে এবং পাইকান বুথে বিজেপির প্রতীকে কালি লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। নিশ্চিন্তা ও কাওয়াগেড়িয়া বুথে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তুলেছেন পিংলার তৃণমূল প্রার্থী অজিত মাইতি।

দ্বিতীয় দফায় পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের ৯টি করে বিধানসভা কেন্দ্রে ভোট হচ্ছে। এর মধ্যে সবচেয়ে স্পর্শকাতর কেন্দ্র হিসেবে নন্দীগ্রামকে চিহ্নিত করেছে কমিশন। কিন্তু পূর্ব মেদিনীপুরের ময়না, তমলুক, চণ্ডীপুর, হলদিয়ার মতো কয়েকটি কেন্দ্রের নির্দিষ্ট কিছু অঞ্চলেও উত্তেজনা রয়েছে যথেষ্টই। ভোটপর্ব শুরু হতে তার প্রমাণও মিলেছে।

ময়না বিধানসভার বাকচা অঞ্চলের চারটি বুথে বিজেপি-র বিরুদ্ধে তৃণমূলের পোলিং এজেন্টকে মারধরের অভিযোগ উঠেছে। এক তৃণমূল কর্মীর বাড়িও ভাঙচুর হয়েছে বলে অভিযোগ। তৃণমূলের বিরুদ্ধে মোট ৮টি বুথ দখলের অভিযোগ নির্বাচন কমিশনকে জানিয়েছে তৃণমূল। রাজনৈতিক উত্তেজনাপ্রবণ এই অঞ্চল অতীতে বহুবারই ভোটে সিপিএম এবং বিরোধীদের সংঘর্ষে রক্ত ঝরেছে। গত লোকসভা ভোটের পরেই পশ্চিম মেদিনীপুরের সীমানা লাগোয়া বাকচা অঞ্চল বিজেপি শক্তিশালী হয়ে উঠেছিল। কয়েকদিন আগে থেকেই বিজেপি-র ‘নিয়ন্ত্রণে’ চলে গিয়েছিল বলে স্থানীয় সূত্রের খবর।

চণ্ডীপুরের তৃণমূল প্রার্থী সোহম চক্রবর্তীর গাড়িতে হামলা হয়েছে বলে অভিযোগ।

রাজনৈতিক উত্তেজনার পাশাপাশি ইভিএম বিকলের ঘটনার জেরেও দুই মেদিনীপুরে বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার ভোটপর্ব বিঘ্নিত হয়েছে। পূর্ব মেদিনীপুরের ৪৩ এবং পশ্চিম মেদিনীপুরের ৫৬টি বুথে ইভিএম-এ গোলযোগের অভিযোগ মিলেছে। যদিও বেলা ১১টা পর্যন্ত দুই মেদিনীপুরেই বিপুল ভোট পড়েছে। পূর্ব মেদিনীপুরে ৩৮.২৭ এবং পশ্চিম মেদিনীপুরে ৪১.৪৯ শতাংশ।

আরও পড়ুন

Advertisement