• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টাইটানিকে ‘জ্যাক’কে কেন মরতে হয়েছিল? অবশেষে মিলল জবাব

Titanic
টাইটানিকের এভারগ্রিন জুটি। জ্যাক-রোজ। ছবি: টুইটারের সৌজন্যে।

কুড়ি বছর আগে পরিচালক জেমস ক্যামেরন সিলভার স্ক্রিনে ‘টাইটানিক’ তৈরি করেছিলেন। বিশ্ব জুড়ে অসংখ্য সিনেমা হলে মুক্তি পেয়েছিল ক্যামেরনের এই ছবি। ব্লকবাস্টার হিট এই ছবি নিয়ে আজও উন্মাদনা একচুলও কমেনি। অস্কারের মঞ্চে ১৪টি ট্রফিও জিতেছিল ‘টাইটানিক’।

আরও পড়ুন, আগামী বছরেই গাঁটছড়া বাধছেন প্রিন্স হ্যারি? চিনে নিন পাত্রীকে

আরও পড়ুন, ৫২ বছরের এলিজাবেথের এই বিকিনি ফোটোশুট মিস করবেন না!

বাহুবলীকে কাটাপ্পা কেন মেরেছিল? ‘বাহুবলী’ মুক্তি পাওয়ার পর এই প্রশ্ন যেমন ভাইরাল হয়েছিল, তেমনই ‘টাইটানিক’-এর ক্লাইম্যাক্সে কেন ‘জ্যাক’কে মেরে ফেলা হয়েছিল, সেই প্রশ্নও দর্শকদের ভাবিয়ে তুলেছিল। যা আজও ভাবায়। সম্প্রতি এই রহস্যের সমাধান হয়েছে। উত্তর মিলেছে প্রশ্নের। কুড়ি বছর পর ‘টাইটানিক’-এর পরিচালক জেমস ক্যামেরন খোদ ‘জ্যাক’-এর মৃত্যুর জবাবদিহি করেছেন।

অতলান্তিকের বরফগলা জলে ভেসে রয়েছেন ‘রোজ’। তখনও হাত ছাড়েননি মৃত ‘জ্যাক’-এর। ছবি— সংগৃহীত।

নিউ ইয়র্কের ম্যাগাজিন ‘ভ্যানিটি ফেয়ার’-এর খবর অনুযায়ী, পরিচালককে সরাসরি প্রশ্ন করা হয়েছিল, কেন টাইটানিক ডুবে যাওয়ার পর ভাঙা দরজায় রোজ (কেট উন্সলেট)-এর সঙ্গে জ্যাককে (লিওনার্দো ডি ক্যাপ্রিও) জায়গা দেওয়া হল না?

জবাবে ক্যামেরন বলেছেন, ‘‘ওঁ বেঁচে গেলে, ছবিটা অর্থহীন হয়ে পড়ত। ছবিটা মৃত্যু এবং বিচ্ছেদ নিয়েই তৈরি। ওঁকে মরতেই হত।’’শিল্পের খাতিরে ‘জ্যাক’-এর আত্মত্যাগ অত্যন্ত প্রয়োজনীয় ছিল বলে জানিয়েছেন পরিচালক। তাঁর মতে ‘জ্যাক’-এর মৃত্যুই সবচেয়ে বেশি মন ছুঁয়েছিল দর্শকদের। পরিচালকের মত, ফিল্মে এ ধরনের ‘আর্টিস্টিক’ উপাদান থাকলে তা অনেক বেশি গ্রহণীয় হয়।

 

আগামী ডিসেম্বরে ফের মুক্তি পেতে চলেছে ক্যামেরনের ‘টাইটানিক’। থ্রি ডি ভিশন এবং ডলবি সাউন্ডের মিশেলে নতুন করে দর্শকদের ‘শিপ অব ড্রিমস’ উপহার দিতে চান ক্যামেরন। যদিও শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি সিনেমা হলেই ‘রি-রিলিজ’ হবে ‘টাইটানিক’।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন