Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সচিন ভাবেননি আইপিএল এত সফল হবে

আইপিএল টেন শুরুর দিনে নস্ট্যালজিয়ায় আক্রান্ত এই টুর্নামেন্টের তিন প্রাক্তন অধিনায়ক। সচিন তেন্ডুলকর বলছেন, আইপিএল যে এক দিন দশ বছরে পা দেবে তা এই টুর্নামেন্ট শুরুর সময় তিনি ভাবতে পারেননি।

সংবর্ধনা: সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের সংবর্ধনা আইপিএলের উদ্বোধনী মঞ্চে। পিটিআই

সংবর্ধনা: সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়ের সংবর্ধনা আইপিএলের উদ্বোধনী মঞ্চে। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৭ ০৪:১১
Share: Save:

আইপিএল টেন শুরুর দিনে নস্ট্যালজিয়ায় আক্রান্ত এই টুর্নামেন্টের তিন প্রাক্তন অধিনায়ক। সচিন তেন্ডুলকর বলছেন, আইপিএল যে এক দিন দশ বছরে পা দেবে তা এই টুর্নামেন্ট শুরুর সময় তিনি ভাবতে পারেননি। বীরেন্দ্র সহবাগের প্রতিক্রিয়া, ক্রিকেট বিনোদনে নতুন মাত্রা জুড়েছে আইপিএল।

আর সৌরভ গঙ্গোপাধ্যায়ের আশা, আরও দশ বছর পর টুর্নামেন্টের কুড়িতম বর্ষপূর্তিতেও হাজির থাকবেন তাঁরা। নিজামের শহর হায়দরাবাদে এ দিনই উদ্বোধন হল আইপিএল টেন-এর। যেখানে হাজির ছিলেন ভারতীয় ক্রিকেটের চার বিখ্যাত প্রাক্তন ক্রিকেটার—সচিন, সৌরভ, সহবাগ এবং ভিভিএস লক্ষ্মণ। উদ্বোধনের মঞ্চেই ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে সংবর্ধনা দেওয়া হয় এই চার ক্রিকেটারকে। এদের সঙ্গেই সংবর্ধনা দেওয়ার কথা ছিল আইপিএলের দশ বছরের ইতিহাসে আর এক বিখ্যাত ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে। কিন্তু দিল্লি ডেয়ারডেভিলসের সঙ্গে মেন্টর হিুসেবে যুক্ত থাকায় তিনি অনুষ্ঠানে ছিলেন না।

উদ্বোধনের মঞ্চেই মাস্টার ব্লাস্টার বলেন, ‘‘আইপিএল যে দশ বছরে পা দেবে তা টুর্নামেন্ট শুরুর সময় ভাবিনি। এটা এই টুর্নামেন্টের একটা বড় সাফল্য। আর তা সম্ভব হয়েছে দর্শকদের জন্যই।’’ সচিন আরও বলেন, ‘‘দশর্করা আইপিএলকে গ্রহণ করেছেন। এই টুর্নামেন্টের সবচেয়ে বড় ব্যাপার হল, যে সব দেশে ক্রিকেটের কোনও প্রসার নেই, আইপিএল সেই সব দেশেও ছড়িয়ে গিয়েছে। এতে ক্রিকেটের প্রসার হয়েছে আগের চেয়েও অনেক দ্রুত গতিতে।’’

কিংবদন্তি: আইপিএল বোধনে সচিন, লক্ষ্মণ ও সহবাগ। বিসিসিআই

সচিনের মতে, এই টুর্নামেন্টে যে দল নিজেদের টিমকে বুদ্ধি করে ব্যবহার করতে পারে এবং গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের চোট-আঘাত কম—সেই দলই জিতে যায়। গত কয়েক বছরে চ্যাম্পিয়ন দলগুলির মধ্যে এই বৈশিষ্ট্যই নাকি দেখা গিয়েছে বলে অভিমত লিটল মাস্টারের। ভিভিএস লক্ষ্মণ আবার মনে করেন, ‘‘আইপিএল দর্শকদের মননটাই অনেকটা পরিবর্তন করে ফেলেছে। ক্রিকেট সমর্থকরা এখনও অনেক ইতিবাচক মানসিকতা নিয়ে ক্রিকেট ম্যাচ দেখতে বসেন। ব্যাটসম্যানরা আগের চেয়ে অনেক আগ্রাসী। বোলাররা জানে ডিফেন্সিভ লাইন এবং লেংথে কখন বল করতে হবে। এমনকি ভারতের অনামী ক্রিকেটাররা একই টিমে নাম করা দেশি-বিদেশি ক্রিকেটারদের সঙ্গে থাকার ফলে অনেকটাই উপকৃত হয়েছে।’’ সৌরভ গঙ্গোপাধ্যায়ও তরুণ ক্রিকেটাররা কী ভাবে আইপিএল-এর সৌজন্যে উপকৃত হয়েছেন সে ব্যাপারেই প্রতিক্রিয়া জানান। তাঁর কথায়, ‘‘আশা করি আইপিএল যখন কুড়ি বছরে পা দেবে তখনও হাজির থাকতে পারব।’’ আরও বলেন, ‘‘তরুণ কোনও ক্রিকেটার এই টুর্নামেন্টে যখন তিরিশ-চল্লিশ হাজার দর্শকের সামনে নেমে পারফর্ম করে, তখন সে নিজের পারফরম্যান্সকে অন্য উচ্চতায় নিয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sachin Tendulkar IPL 10 IPL 2017 Opening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE