Advertisement
০১ মে ২০২৪
Diabetes Control

ডায়াবিটিস কিছুতেই নিয়ন্ত্রণে থাকছে না? রান্নার তেল বদল করে দেখতে পারেন

ডায়াবেটিকদের সব সময় বাড়ির খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। খাবার বাড়ির হলেও কোন তেলে রাঁধছেন, সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। জেনে নিন, কোন তেল দিয়ে রাঁধলে রক্তে শর্করার মাত্রা বশে থাকবে।

কোন তেলে রান্না করলে ডায়াবিটিসের ঝুঁকি কমে?

কোন তেলে রান্না করলে ডায়াবিটিসের ঝুঁকি কমে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৭:১৫
Share: Save:

ঘরে ঘরে এখন ডায়াবিটিসের রোগী। এক বার রক্তে শর্করার মাত্রা বাড়লেই খাওয়াদাওয়ায় চলে আসে একাধিক বিধিনিষেধ। খাওয়াদাওয়ায় রাশ না টানলে ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। কেবল চিনি খাওয়া বন্ধ করলেই হবে না, বাইরের প্রক্রিয়াজাত খাবার, তেলমশলা যত কম খাওয়া যায়, ততই ভাল। ডায়াবেটিকদের সব সময় বাড়ির খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। খাবার বাড়ির হলেও কোন তেলে রাঁধছেন, সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। জেনে নিন, কোন তেল দিয়ে রাঁধলে রক্তে শর্করার মাত্রা বশে থাকবে।

অলিভ অয়েল: অলিভ অয়েলে রয়েছে সব রকমের উপকারী উপাদান। এতে রয়েছে কিছু উপকারী ফ‍্যাটও, যা রক্তে শর্করার পরিমাণ বাড়তে দেয় না। শুধু ডায়াবিটিস নয়, যাঁরা হৃদ্‌রোগের সমস‍্যায় ভুগছেন, অলিভ অয়েল তাঁদের জন‍্যেও কম উপকারী নয়।

অ‍্যাভোকাডো অয়েল: ডায়াবেটিকদের হেঁশেলে এই তেল থাকা জরুরি। অ‍্যাভোকাডো অয়েলে রয়েছে উপকারী মোনোস‍্যাচুরেটেড ফ‍্যাট, যা রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না। সেই সঙ্গে কোলেস্টেরল রোগীদের জন‍্যেও অ‍্যাভোকাডো অয়েল স্বাস্থ‍্যকর। উচ্চ রক্তচাপ থাকলেও অ‍্যাভোকাডো অয়েল খাওয়া যেতে পারে। উপকার পাবেন।

বাদাম তেল: শরীরের যত্ন নিতে পিনাট বাটার অনেকেই খান। বাদাম তেলও কিন্তু কম স্বাস্থ্যকর নয়। ডায়াবিটিস থাকলে বাদাম তেল দিয়ে রান্না করা খাবার খাওয়া অভ্যাস করতে পারেন। এই তেলেও রয়েছে উপকারী মোনোস্যাচুরেটেড ফ্যাট। এই ফ্যাট হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Type 2 Diabetes Type 1 Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE