Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪

সর্দি-কাশি থেকে স্বস্তি পেতে ভেষজ চা খাচ্ছেন? বানানোর সময় কোন ভুলগুলি করলে সুফল পাবেন না?

ভেষজ চা খেয়ে শরীরের যত্ন নেবে তখনই, যখন সঠিক পদ্ধতিতে বানাবেন। ভেষজ চা বানানোর সময় কোন ভুলগুলি করবেন না?

symbolic image.

ভেষজ চা বানাতে যেন কোনও ভুল না হয়। ছবি: সংগৃহীত।

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৮:০২
Share: Save:

গলাব্যথা হোক বা হালকা জ্বর— ঠান্ডা লাগলে ঘন ঘন চায়ে চুমুক দিতে ইচ্ছা করে। সর্দি-কাশির সময় কিছু ভেষজ চা বেশ কাজ দেয়। তা ছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখতেও অনেকেই ভরসা রাখেন গ্রিন টি, আদা চা, লেবু চায়ে। চা এমনিতেই ভিতর থেকে চনমনে রাখে শরীর ও মন। এই ধরনের ভেষজ চায়ের স্বাস্থ্যগুণও অনেক। ফিট থাকতে এই চা সত্যিই বেশ উপকারী। তবে ভেষজ চা খেয়ে শরীরের যত্ন নেবে তখনই, যখন সঠিক পদ্ধতিতে বানাবেন। ভেষজ চা বানানোর সময় কোন ভুলগুলি করবেন না?

১) দুধ চা, লিকার চায়ে চিনি খান অনেকেই। তবে ভেষজ চা খেলে চিনি না মেশানোই শ্রেয়। স্বাস্থ্যকর উপকরণ দিয়েই তৈরি করা হয় এই চা। চিনি মেশালে যে উপকার পাওয়ার জন্য ভেষজ চা খাচ্ছেন, সেটা অধরা থেকে যাবে।

২) শুধু চিনি নয়, ভেষজ চায়ে দুধও মেশানো ঠিক নয়। দুধ, চিনি ছাড়া চা খাওয়া কমাতেই এই ধরনের চা খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। তাই দুধ, চিনি ছাড়াই খাওয়ার অভ্যাস করুন।

৩) খুব গরম অবস্থায় না খাওয়াই ভাল। আবার ঠান্ডা হয়ে গেলেও খাওয়া ঠিক নয়। তাই এমন একটা সময় খেতে হবে যখন চা খুব গরমও নয়। আবার একেবারে ঠান্ডা জলও হয়ে যায়নি।

৪) ভেষজ চা কখনও গরম করে খাবেন না। যখন খাবেন ঠিক তখনই বানানো জরুরি। গরম করে খেলে চায়ের সমস্ত স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যাবে। খাওয়াই সার হবে। খেয়ে কোনও লাভ হয় না।

৫) ভেষজ চা বানানোর সময় পাত্রের ঢাকা আটকে রাখবেন না। জল ফোটার সময় ঢাকনা সব সময় খুলে রাখা জরুরি। বাকি উপকরণগুলি দেওয়ার সময়ও ঢাকনা খুলে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE