Advertisement
১৪ জুন ২০২৪
Push-Ups Mistakes

ভুঁড়ি কমাতে রোজ পুশআপ করেন? কোন ভুলে সব চেষ্টাই মাটি হয়ে যাবে?

দেখতে সহজ হলেও সঠিক পদ্ধতি মেনে ব্যায়ামটি করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। পাশাপাশি সঠিক পন্থা মেনে না করলে ব্যায়ামের সুফলও মিলবে না!

Five common mistakes you should avoid while doing Push-Ups

পুশআপ করতে হবে সঠিক নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৯:৪১
Share: Save:

জিমে গিয়ে শরীরচর্চা করার সময় পান না অনেকেই। মেদ ঝরাতে তাই বাড়িতেই টুকটাক শরীরচর্চা করেন কেউ কেউ। ফিটনেস প্রশিক্ষকদের মতে, বাড়িতে বেশ কিছু নিয়ম মেনে শরীরচর্চা করলেও মিলতে পারে মনের মতো চেহারা। মেদ ঝরাতে অনেকেই পুশআপে ভরসা রাখেন। তবে দেহের ভারসাম্য দু’হাতের উপর রেখে পুরো শরীর উপর-নীচ করার এই কেরামতি কিন্তু মোটেই সহজ নয়! নিয়মিত পুশআপ করতে পারলে শরীরের শক্তি বাড়ে, পেশির জোর বাড়ে, ক্যালোরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে।

দেখতে সহজ হলেও সঠিক পদ্ধতি মেনে ব্যায়ামটি করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। পাশাপাশি সঠিক পন্থা মেনে না করলে ব্যায়ামের সুফলও মিলবে না! জেনে নিন, পুশআপ করার ক্ষেত্রে কোন ভুলগুলি অধিকাংশ লোকই করে থাকেন।

১) এই ব্যায়াম করার সময় একেবারে কাঁধ বরাবর সোজাসুজি হাত রাখতে হবে। হাতের তালু থাকবে মাটির উপরে। নইলে ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।

২) এই ব্যায়াম করার সময়ে ঘাড় নিচু করে মেঝের দিকে তাকালে হয়তো আপনার উপর-নীচ করতে সুবিধা হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। এই ব্যায়ামের সুফলও পাওয়া যায় না। এ ক্ষেত্রে ঘাড় সব সময়ে সোজা রাখতে হবে এবং দৃষ্টি থাকবে সামনের দিকে।

৩) পুশআপ করার সময়ে গোটা শরীর একটি সরলরেখা বরাবর থাকবে। অনেকেই পুশআপ করতে গিয়ে নীচে নামার সময়ে নিতম্ব ঝুঁকিয়ে ফেলেন। এই পদ্ধতিটি ঠিক নয়।

Five common mistakes you should avoid while doing Push-Ups

পুশআপ করার সময়ে গোটা শরীর একটি সরলরেখা বরাবর থাকবে। ছবি: সংগৃহীত।

৪) এই ব্যায়াম করার সময়ে শরীর যেন কোনও ভাবেই মাটিতে স্পর্শ না করে, সচেতন থাকুন। ধরুন অল্প সময় আপনি ৩০টি পুশআপ করে নিলেন অথচ পদ্ধতিতেই গলদ রয়ে গেল। সে ক্ষেত্রে কোনও লাভই হবে না শরীরে। সময় নিয়ে সঠিক পদ্ধতি মেনেই পুশআপ করুন।

৫) পুশআপ করার সময়ে সব সময় নাক দিয়ে নিশ্বাস নিতে হবে, মুখ দিয়ে নিলে কিন্তু চলবে না। শরীর নীচের দিকে নামানোর সময় শ্বাস নিন এবং উপরে ওঠার সময়ে শ্বাস ছাড়ুন। শরীরচর্চা করার সময় নিঃশ্বাস নেওয়ার পদ্ধতিও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Push Ups mistakes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE