Advertisement
২৪ জুন ২০২৪
Blood Pressure Measurement Tips

হৃদ্‌রোগ ঠেকাতে বাড়িতেই রক্তচাপ মাপেন? কোন ভুল এড়িয়ে না চললে মাপ কখনওই ঠিকঠাক আসবে না

অনেকে এখন বাড়িতেই রক্তচাপ পরীক্ষা করার যন্ত্র কিনে নিয়েছেন। কিন্তু বাড়িতে রক্তচাপ মাপার ক্ষেত্রে এমন কিছু বিষয় খেয়াল রাখতে হয়, যেগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকলে পাঠ নেওয়ার সময়ে ভুল হতে পারে।

বাড়িতে রক্তচাপ মাপার সময়ে কোন ভুল ভুলেও নয়

বাড়িতে রক্তচাপ মাপার সময়ে কোন ভুল ভুলেও নয় ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৪:১০
Share: Save:

উচ্চ রক্তচাপের সমস্যা এখন আর শুধু বয়স্কদের রোগ নয়। কমবয়সিদের মধ্যেও পাল্লা দিয়ে বাড়ছে রক্তচাপের মাত্রা। কাজের চাপ, ব্যস্ততা, ব্যক্তিগত সম্পর্কে জটিলতা, খাওয়াদাওয়ায় নিয়ম না মানা, বাইরের খাবারের প্রতি ভালবাসা, ঘুম কম হওয়া এবং আরও বিভিন্ন কারণে অল্পবয়সিদের রক্তচাপের মাত্রা বাড়ছে। চিকিৎসকেরা বলেন, রক্তচাপের মাত্রা বাড়ছে মানেই একই সঙ্গে বাড়ছে হৃদ্‌রোগের ঝুঁকিও। চিকিৎসকদের মতে, উচ্চ রক্তচাপ ‘নীরব ঘাতক’। কখন বিপদ নিয়ে আসবে, তা টের পাওয়া দুষ্কর।

এক বার উচ্চ রক্তচাপের সমস্যা শুরু হলে রোজের জীবনে চলে আসে নানা বিধিনিষেধ। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হলে নির্দিষ্ট সময় অন্তর অন্তর তা পরীক্ষা করা ভীষণ জরুরি। সব সময় বাইরে গিয়ে পরীক্ষা করা সম্ভব হয়ে ওঠে না। তাই অনেকে এখন বাড়িতেই রক্তচাপ পরীক্ষা করার যন্ত্র কিনে নিয়েছেন। কিন্তু বাড়িতে রক্তচাপ মাপার ক্ষেত্রে এমন কিছু বিষয় খেয়াল রাখতে হয়, যেগুলি সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকলে পাঠ নেওয়ার সময়ে ভুল হতে পারে।

রক্তচাপ মাপার সময়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

১) রক্তচাপ পরীক্ষা করার অন্তত আধ ঘণ্টা আগে থেকে খাবার, ধূমপান, অ্যালকোহল বা চা-কফি এড়িয়ে চলুন।

২) রক্তচাপ মাপার আগে খানিক ক্ষণ এক জায়গায় স্থির হয়ে বসুন। তার পর রক্তচাপ মাপুন। কী ভঙ্গিতে বসছেন, তার উপর নির্ভর করবে সঠিক মাপ আসবে কি না। একটি চেয়ারে সোজা হয়ে বসে, মাটিতে পা রেখে তার পর রক্তচাপ মাপার যন্ত্রটি নিজের হাতে লাগিয়ে নিন।

৩) জামা বা কাপড়ের উপর যন্ত্রের কাফটি বাঁধবেন না। ত্বকের উপর রাখুন। কনুই থেকে ২.৫ সেন্টিমিটার উপরে কাফটি বাঁধা উচিত।

৪) রক্তচাপ মাপার মুহূর্তে কারও সঙ্গে কথা বলবেন না। তাতে ক্ষণিকের জন্য রক্তচাপ বেড়ে যেতে পারে। ভুল মাপ পাবেন সে ক্ষেত্রে।

৫) যদি পর পর কয়েক দিন রক্তচাপ মাপতে বলেন চিকিৎসক, তবে একটি নির্দিষ্ট সময়ে কাজটি করুন। দিনের একই সময়ে রক্তচাপের মাত্রায় কোনও হেরফের হচ্ছে কি না, দেখে নিন।

রক্তচাপ মাপার সঠিক পদ্ধতি কী?

চিকিৎসকেরা বলছেন, সোজা হয়ে বসে, কনুই হৃদ্‌যন্ত্রের উচ্চতায় রেখে, ডান হাত থেকে রক্তচাপ মাপা উচিত। তা হলেই সঠিক মাপ পাওয়া যাবে। সঠিক মাপ দেখতে এক বার রক্তচাপ মাপার অন্তত তিন মিনিট পরে আবার মাপ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE