Advertisement
১৫ জুন ২০২৪
Bloating

৫ পানীয়: দুর্গাপুজোয় মন ভরে খাওয়াদাওয়ার মাঝে নিয়ম করে খেলে গ্যাস অম্বলের সমস্যা হবে না

রোজকার জীবনে নানা অনিয়মের কারণে ঘরে ঘরে বাড়ছে গ্যাস-অম্বলের সমস্যা। ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়ার বদলে ভরসা রাখতে পারেন ৫ পানীয়ে। জেনে নিন, সকালে চায়ের বদলে কোন ৫ পানীয়ে চুমুক দিলেই গ্যাসের সমস্যা থেকে রেহাই পাবেন।

ওষুধ ছাড়াই কমবে গ্যাস-অম্বলের সমস্যা।

ওষুধ ছাড়াই কমবে গ্যাস-অম্বলের সমস্যা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৬:৪১
Share: Save:

ইঁদুরদৌড়ের জীবনে কিছুটা উদাসীনতা ও কিছুটা সময়ের অভাবেই নিজের স্বাস্থ্যের দিকে খুঁটিনাটি নজর রাখা হয়ে ওঠে না। সারা দিন খাওয়াদাওয়ার অনিয়ম, কাজের চাপে যা হোক কিছু খেয়ে ফেলা, অফিস থেকে বাড়ি ফেরার পথে চপ, শিঙাড়ার দিকে ঝোঁক, রাতে বাড়িতে খাবার বানাতে ইচ্ছে করছে না বলে রেস্তরাঁ থেকে অনলাইনে খাবার আনানো, রাতে ঘুমের অভাব— এ সবই ডেকে আনছে গ্যাস-অম্বলের সমস্যা। তবে ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়ার বদলে ভরসা রাখতে পারেন ৫ পানীয়ে। জেনে নিন, সকালে চায়ের বদলে কোন ৫ পানীয়ে চুমুক দিলেই গ্যাসের সমস্যা থেকে রেহাই পাবেন।

১) জোয়ানের জল: নিয়মিত অম্বলের সমস্যায় ভুগলে দু’চামচ জোয়ান সারা রাত ভিজিয়ে রাখুন জলে। সকালে সেই জল ছেঁকে হালকা গরম করে খান। ক্রনিক গ্যাসট্রাইটিসের সমস্যায় এটি অন্যতম সেরা ঘরোয়া দাওয়াই। জোয়ান এমনিতেই হজমে সাহায্য করে।

২) জিরের জল: হজমের সমস্যাকে দূরে রাখে জিরে। শুকনো খোলায় জিরে ভেজে গুঁড়ো করে নিন। এ বার সেই জিরেগুঁড়ো গুলে নিন এক গ্লাস জলে। সকালে ঘুম থেকে উঠে সেই পানীয়তে চুমুক দিতে পারেন। বাজারচলতি জলজিরা নয়, এমন ঘরোয়া উপায়েই গ্যাস-অম্বলের সমস্যা থেকে নিস্তার পাবেন।

৩) মৌরির জল: খাওয়াদাওয়ার পর মুখশুদ্ধি হিসেবে মৌরি খাওয়ার অভ্যাস আছে অনেকের। মশলার ঘ্রাণেই কেবল মৌরি এগিয়ে, এমনই নয়। গ্যাসের সমস্যা থেকে রেহাই পেতেও মৌরি দারুণ কাজের। সারা রাত মৌরি আর মিছরি ভিজিয়ে রাখুন জলে। সকালে সেই জল ছেঁকে খেয়ে নিন। এই পানীয় পেট ঠান্ডা করে, হজমশক্তি বৃদ্ধি করে, হজমের গোলমাল কমায়।

৪) আদা চা: শরীর চাঙ্গা রাখতে আদা বেশ উপকারী। জ্বর-সর্দি-কাশি থেকে গ্যাসের সমস্যা— সবেতেই আদা দারুণ কাজ করে। গ্যাস-অম্বলের সমস্যা থেকে রেহাই পেতে ভরসা রাখতে পারেন আদা চায়ে। বানানোর পদ্ধতি খুবই সহজ। চায়ের জলের মধ্যে ভাল মাত্রায় আদা কুচি দিয়ে বেশ খানিক ক্ষণ ফুটিয়ে নিন। তার পর পাতা চা দিয়ে গ্যাস বন্ধ করে দিন। তৈরি হয়ে যাবে আদা চা।

৫) অ্যালো ভেরার রস: সকালে খালি পেটে ঈষদুষ্ণ গরম জলে লেবু আর অ্যালো ভেরার রস মিশিয়ে খেতে পারেন। এই পানীয় হজমশক্তি বৃদ্ধি করতে বেশ উপকারী। হজম ভাল হলেই গ্যাস-অম্বলের সমস্যা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating acidity Acidity Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE