Advertisement
২০ জুন ২০২৪
Prevent Migraine

মাথা দপদপ, মাইগ্রেনের যন্ত্রণা শুরু হওয়ার আগেই তা আটকে দেওয়া যায়, জানেন কী ভাবে?

আগে থেকে মাইগ্রেনের উপসর্গ বুঝতে পারলে এবং কয়েকটি বিষয় সম্পর্কে সচেতন থাকলে যন্ত্রণা মারাত্মক আকার ধারণ করার আগেই রুখে দেওয়া যেতে পারে।

Migraine

মাইগ্রেন বশে রাখতে পারেন নিজেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৯:১২
Share: Save:

বাইরে বেরোলে চড়া রোদ, ভ্যাপসা গরম। আর অফিসে কনকনে ঠান্ডা। তার মধ্যে সারা দিন ঠায় ল্যাপটপে চোখ রেখে কাজ। তার মাঝে দোসর মাইগ্রেন। কাজের চাপে এমনিতেই সারা দিন মাথা দপদপ করে। কিন্তু সেই কষ্ট যে ক্রমে মাইগ্রেনের যন্ত্রণায় পরিণত হবে, তা বুঝতে পারেননি। ‘মাইগ্রেন রিসার্চ ফাউন্ডেশন’-এর দেওয়া তথ্য বলছে, আমেরিকায় প্রায় ৩ কোটি ৯ লক্ষ মানুষ মাইগ্রেনে আক্রান্ত। ভারতেও সেই সংখ্যাটা কম নয়। তবে আগে থেকে মাইগ্রেনের উপসর্গ বুঝতে পারলে এবং কয়েকটি বিষয় সম্পর্কে সচেতন থাকলে যন্ত্রণা মারাত্মক আকার ধারণ করার আগেই রুখে দেওয়া যেতে পারে।

১) রাতে গাড়ি চালানোর সময়ে উল্টো দিক থেকে আসা গাড়ির আলো মাথা ব্যথা বাড়িয়ে দিতে পারে। ক্লাব কিংবা থিয়েটারের বিকট আওয়াজ মাইগ্রেনের কষ্ট বাড়িয়ে দিতে পারে। তাই মাইগ্রেনের যন্ত্রণা শুরু হচ্ছে বুঝতে পারলে বিকট শব্দ এবং উজ্জ্বল আলো— এই দু’টি থেকে সতর্ক থাকা প্রয়োজন।

২) পুষ্টিবিদেরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে মাথা যন্ত্রণা বেড়ে যেতে পারে। যেমন, চকোলেট, রেড ওয়াইন, প্রক্রিয়াজাত খাবার, চিজ়। মাথা যন্ত্রণা হলে এই ধরনের খাবার এড়িয়ে চলাই ভাল।

৩) মাইগ্রেনের সঙ্গে হরমোনের নিবিড় যোগ রয়েছে। অনেক মহিলাই বলেন, প্রায় প্রতি মাসেই ঋতুস্রাব চলাকালীন কিংবা ঋতুস্রাব শুরু হওয়ার আগে তাঁরা মাইগ্রেনে আক্রান্ত হন। এত ঘন ঘন না হলেও পুরুষদেরও হরমোনের হেরফের হতে পারে। কখন হরমোনের মাত্রা ওঠা-নামা করছে, তা বুঝতে পারলে সেই বিষয়ে আগে থেকে সতর্ক থাকা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Migraine Headache Vomiting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE