Advertisement
০২ মে ২০২৪
Dengue

গড়িয়াহাট-হাতিবাগান ঘুরে পুজোর কেনাকাটা করছেন? রাস্তাঘাটে ডেঙ্গির কবলে পড়বেন না যেন

শেষ মুহূর্তে পুজোর কেনাকাটা শুরু করেছেন অনেকেই। বৃষ্টি মাথায় নিয়েই পুজোর কেনাকাটা করতে নিউ মার্কেট থেকে গড়িয়াহাট ছুটছেন? ডেঙ্গি আবহে নিজেকে সাবধান রাখবেন কী করে?

সাবধান থেকেই চলুক কেনাকাটার পর্ব।

সাবধান থেকেই চলুক কেনাকাটার পর্ব। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৩:১৭
Share: Save:

পুজো আসতে আর হাতেগোনা ক’দিন বাকি। অনেকেই আছেন, যাঁরা পুজোর মাস দুয়েক আগে থেকেই কেনাকাটা শুরু করে দেন। তবে রোজের ব্যস্ত রুটিনের মাঝে অনেকের হাতে আবার সেই সময় কই? কয়ের বছর ধরেই পুজোয় পঞ্চমী-ষষ্ঠীর দিন পর্যন্ত শহরের বিভিন্ন শপিং মল, গড়িয়াহাট, নিউ মার্কেট আর হাতিবাগানের বাজারে উপচে পড়া ভিড় চোখে পড়ে। আপনিও কি সেই দলেই পড়েন? শেষ মুহূর্তে পুজোর কেনাকাটা শুরু করেছেন। বৃষ্টি মাথায় নিয়েই যাবতীয় কেনাকাটা করতে নিউ মার্কেট থেকে গড়িয়াহাট ছুটছেন? ডেঙ্গি আবহে নিজেকে সাবধান রাখবেন কী করে?

রাজ্য জুড়ে বাড়ছে ডেঙ্গির দাপট! এডিস মশার কামড়ে প্রাণ হারাচ্ছেন শিশু থেকে বয়স্ক সব বয়সিরাই। বর্ষার মরসুমে ডেঙ্গি আবহে বার বার সুরক্ষিত থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। এমন পরিস্থিতিতে পুজোর বাজার করতে বেরোলে কী কী বাড়তি সতর্কতা নেবেন, রইল হদিস।

১) সকালের দিকে ডেঙ্গি মশার প্রকোপ বাড়ে, তাই কেনাকাটা করতে হলে বিকেলের দিকেই বেরোনো ভাল। রাতে বেরোলেই যে এই মশা কামড়াবে না, এমনটা নয়। তবে রাতে বেরোলে ঝুঁকি খানিকটা কম।

২) কেনাকাটা করতে গেলেই ফুল হাতা জামা ও ট্রাউজ়ার পরে বেরোন। শরীরের যতটা অংশ ঢেকে রাখবেন, ততই মশা কামড়ানোর আশঙ্কা কম।

বর্ষার মরসুমে ডেঙ্গি আবহে বার বার সুরক্ষিত থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

বর্ষার মরসুমে ডেঙ্গি আবহে বার বার সুরক্ষিত থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

৩) বাড়ি থেকে বেরোলে মশা তাড়ানোর ক্রিম মেখে তবেই বেরোন। মনে করে শরীরের খোলা জায়গাগুলিতে ভাল করে ক্রিম মেখে নিন। পোশাকের জন্য রোল-অনও পাওয়া যায়। মশার কামড় থেকে রেহাই পেতে পোশাকে রোল-অন ব্যবহার করে নিন।

৪) বাজারে যেখানেই আবর্জনা কিংবা জমা জল দেখছেন, সেই সব জায়গা থেকে দূরে থাকুন।

৫) জ্বর হলে তা উপেক্ষা করে বাড়ি থেকে বেরোবেন না। দু’দিনের মধ্যে জ্বর না কমলে ডেঙ্গি পরীক্ষা করাতে হবে। ডেঙ্গির প্রকোপ কমাতে বেশি করে জল খেতে হবে। ডেঙ্গিতে শরীরে জলের ঘাটতি হলেই মৃত্যুর ঝুঁকি বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Dengue fever
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE