Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cold water Intake in Summer

চৈত্রের রোদ থেকে ফিরেই ফ্রিজ়ের ঠান্ডা জল খাচ্ছেন? সাময়িক স্বস্তি বদলে যেতে পারে অসুস্থতায়

রোদ থেকে ফিরে ঢক ঢক করে ফ্রিজ়ের ঠান্ডা জল খাওয়ার অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। সাময়িক শান্তি পাওয়া গেলেও পরে নানারকম সমস্যা দেখা দিতে পারে।

গলদঘর্ম হয়ে ঠান্ডা জল খাওয়া বারণ।

গলদঘর্ম হয়ে ঠান্ডা জল খাওয়া বারণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১১:৫২
Share: Save:

চৈত্রের শুরুতেই গ্রীষ্মের যে দাপট, তাতে দিনের বেলা বাইরে বেরোনোই দায় হয়ে উঠেছে। চড়া রোদ মাথায় নিয়ে পিচ-গরম রাস্তায় পা রাখতে হবে ভেবেই একরাশ ক্লান্তি ঘিরে ধরে। রোদচশমা, ছাতা ব্যবহার করে, মাথায় ওড়না জড়িয়েও গরমের সঙ্গে লড়াই করা যায় না। কাজ সেরে গলদঘর্ম হয়ে বাড়ি ফিরেই হাত চলে যায় ফ্রিজ়ে। থরে থরে সাজিয়ে রাখা ঠান্ডা জল বোতল থেকে একটু গলায় ঢাললেই শান্তি। স্বস্তিতে চোখ বুজে আসে। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, রোদ থেকে ফিরে ঢক ঢক করে ফ্রিজ়ের ঠান্ডা জল খাওয়ার অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। সাময়িক শান্তি পাওয়া গেলেও পরে নানারকম সমস্যা দেখা দিতে পারে।

মাইগ্রেন

অত্যধিক ঠান্ডা জল খাওয়ার অভ্যাস মাইগ্রেনের কারণ হতে পারে। আগে থেকে যাঁদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, রোদ থেকে ফিরে ঠান্ডা জল খাওয়া তাঁদের উচিত নয় একেবারেই। মাথাব্যথা হঠাৎ মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

হজমের গোলমাল

ঠান্ডা জল হজমের সমস্যা বৃদ্ধি করে। পাশাপাশি, পেটে ব্যথা এবং ডায়েরিয়ার সমস্যাও দেখা দিতে পারে বেশি ঠান্ডা জল খাওয়ার ফলে। রোদ থেকে ফিরেই ঠান্ডা জল খাবেন না। কিছু ক্ষণ ধাতস্থ হয়ে তার পর জল খান।

গলাব্যথা

রোদ থেকে ঘেমেনেয়ে ফিরে কনকনে ঠান্ডা জল খাওয়ার অভ্যাসে থাইরক্সিন হরমোনের মাত্রা বেড়ে যেতে পারে। ফলে থাইরয়েড হওয়ার আশঙ্কা একেবারে ফেলে দেওয়া যায় না। সেই সঙ্গে টনসিল গ্রন্থি ফুলে গলাব্যথার সমস্যাতেও ভুগতে হতে পারে।

ক্লান্তি

অতিরিক্ত ঠান্ডা জল খেলে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবারের মতো স্বাস্থ্যকর উপাদানগুলির ক্ষয় ঘটতে পারে। ফলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। আরও বেশি ক্লান্ত হয়ে প়ড়ে শরীর। তাই রোদ থেকে ফিরে ঠান্ডা জল খাওয়ার অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE