Advertisement
০৩ মে ২০২৪
Dry Eye

Eye Care Tips: টানা কম্পিউটার বা মোবাইলে চোখ? কোন সহজ ব্যায়ামে বাঁচবে দৃষ্টিশক্তি

সারা ক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, আমরা চোখের পলক ফেলতে ভুলে যাই বলেই বিপদ হয়। সমাধান কোন পথে?

চশমা পড়তে চান না? কম্পিউটারের সামনে কাজ করার সময়ে তবে কোন ব্যায়াম করতেই হবে।

চশমা পড়তে চান না? কম্পিউটারের সামনে কাজ করার সময়ে তবে কোন ব্যায়াম করতেই হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৮:৩৩
Share: Save:

শুষ্ক চোখ বা ড্রাই আইজের সমস্যা এখন আর বিরল নয়। এর বড় কারণ কম্পিউটার বা স্মার্টফোনের স্ক্রিন। নিরন্তর এই পর্দাগুলির দিকে তাকিয়ে থাকার কারণে অল্প বয়স থেকেই চোখের নানা সমস্যা তৈরি হয়। কিন্তু এর সমাধান হতে পারে একটি ব্যায়াম।

চিকিৎসকদের মতে, সারাক্ষণ ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে, আমরা চোখের পলক ফেলতে ভুলে যাই বলেই বিপদ হয়। এমনিতে যত বার শ্বাস চলে, তত বার পলক পড়ার কথা। অর্থাৎ, মিনিটে ১৮ বার। তাতে কিছু তৈলাক্ত ও জলীয় পদার্থ মণির উপর ছড়িয়ে পড়ে চোখকে সুস্থ রাখতে পারে। এক মনে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে ১৮ বারের বদলে ৫-৯ বার পলক পড়ে। চোখ শুকোতে থাকে। দেখা দেয় উপসর্গ, যাকে বলে ‘ড্রাই আই সিনড্রোম’।

এ ছাড়া, অনেক ক্ষণ ধরে কাজ করলে মণিকে ক্রমাগত স্ক্রিনের চারপাশে ঘোরাতে হয় বলে পেশিতে চাপ পড়ে। ক্লান্ত হয় চোখ। যত বেশি সময় ধরে কাজ চলে, তত বাড়ে বিপদ। যাঁদের চোখে খুব বেশি মাইনাস পাওয়ার আছে, তাঁদের বেশি সমস্যা। চশমা না পরে কাজ করলেও সমস্যা বেশি হয়। আমরা যখন মোবাইল বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকি, তখন পরিপূর্ণ পলক পড়ে না। পলক পড়ার সময়ে চোখ কিছুটা খোলা থেকে যায়। তাতেই বাড়ে শুষ্ক চোখের সমস্যা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কত ক্ষণ অন্তর চোখের পলক ফেলবেন? কী ভাবে করবেন চোখের ব্যায়াম?

১) কিছু ক্ষণ দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাত দু’টি চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হতে তাপ দিন চোখে। কাজের ফাঁকে ফাঁকে দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভাল থাকবে।

২) প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা, চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Eye Dry Eye Disease Eye Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE