Advertisement
০৬ মে ২০২৪

Health Benefits of Beans: বিনা বিন্‌সেই রান্না সারেন? এই সব্জির গুণগুলি জানা আছে কি

শীতকালীন সব্জি হওয়া সত্ত্বেও এখন সারা বছরই দেখা মেলে বিন্‌সের। ডায়াবিটিস কমানো ছাড়া আর কী ভাবে সাহায্য করে?

ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম সমৃদ্ধ বিন্‌স কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর।

ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম সমৃদ্ধ বিন্‌স কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ২১:১৭
Share: Save:

দীর্ঘায়ু পেতে রোজের খাদ্যাতালিকায় শাকসব্জি রাখার বিকল্প কিছু নেই। বিভিন্ন ধরনের মরসুমি সব্জি শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তবে এক এক সব্জির এক এক গুণ। তবে এখন আর মরসুমি সব্জি বলে কিছু হয় না। সারা বছরই কমবেশি সব সব্জি বাজারে পাওয়া যায়। যেমন ধরা যাক বিন্‌সের কথাই। বিন্‌স মূলত শীতকালীন সব্জি। তবে এখন সব সময়েই বিন্‌সের দেখা মেলে। বিন্‌স খেতে পছন্দ করেন না অনেকেই। বিশেষ করে শিশুদের মধ্যে বিন্‌সের প্রতি খানিকটা অনীহা দেখা যায়। ভিটামিন এ, সি, কে, ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম সমৃদ্ধ বিন্‌স কিন্তু অত্যন্ত স্বাস্থ্যকর। বিন্‌সের তরকারি খেতে না চাইলে চাউমিন, ফ্রায়েডরাইস, পোলাওয়ে বিন্‌স দিয়ে খেতে পারেন। খাবারের স্বাদ বাড়বে। আবার শরীরেরও যত্ন নেওয়া হবে।

বিন্‌স কী ভাবে যত্ন নেয় শরীরের?

হাড় মজবুত করে

প্রয়োজনীয় পুষ্টির অভাবে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাড়ের ক্ষয় শুরু হয়। কার্যক্ষমতা হ্রাস পায়। বয়সকালে হাড় মজবুত রাখতে বিন্‌স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিন্‌সে রয়েছে ভরপুর ক্যালশিয়াম। যা হাড়ের যত্নের শেষ কথা। ক্যালশিয়াম ছাড়াও ভিটামিন এ, কে এবং সিলিকন সমৃদ্ধ বিন্‌স হাড়ের জন্য অত্যন্ত উপকারী।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই সব্জির জুড়ি মেলা ভার। ডায়েটারি ফাইবার এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ বিন্‌স ডায়াবেটিক রোগীদের জন্য উপযুক্ত একটি সব্জি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বিন্‌স রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতি দিনের খাদ্যতালিকায় যদি বিন্‌স রাখেল বিভিন্ন সংক্রমণ থেকে দূরে থাকা যায়।

পেটের গোলমাল কমাতে

নিয়মিত বিন্‌স খেলে অম্বল, বদহজমের মতো সমস্যা দূর হয়। বিন্‌স শরীরের যাবতীয় দূষিত পদার্থ বাইরে বার করে দিতেও সাহায্য করে। সুস্থ থাকতে রোজ বেশি করে বিন‌্‌স খান।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE